Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

‘ভাস্কর্য ও মূর্তি এক নয়, এ নিয়ে ভুল বোঝাবুঝি আছে’

রিলিজিয়াস রিপোর্টার্স ফোরামের সাথে বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২০, ৫:২৯ পিএম

ভাস্কর্য ও মূর্তি এক নয়, এ সম্পর্কে ভুল বুঝাবুঝি আছে। আলাপ আলোচনা করে সৃষ্ট সমস্যা সমাধান করা যায়। ভাস্কর্য বা মূর্তি নিয়ে উস্কানিমূলক বক্তব্য ও বিবৃতির বিষয়ে সংযত হতে হবে। জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী কার্যক্রম অব্যাহত থাকবে। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য সকল ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিনিধিদেরকে নিয়ে সমাজের বিভিন্ন স্তরে আন্তঃধর্মীয় সংলাপ-এর আয়োজন করা হবে। আজ মঙ্গলবার রিলিজিয়াস রিপোর্টার্স ফোরাম (আরআরএফ)-এর নেতৃবৃন্দের সাথে ধর্ম মন্ত্রণালয়ে মতবিনিময় সভায় নবনিযুক্ত ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান দুলাল এসব কথা বলেন। ধর্ম প্রতিমন্ত্রী বলেন, রাসুল (সা.) ২৫ বছর বয়সে আল আমিন উপাধি লাভ করেছিলেন। ৪০ বছর বয়সে নবুওয়ত লাভ করেছিলেন। এক মাত্র ভালোমানুষ হওয়ার কারণে মহানবী (সা.) এ উপাধি পেয়েছিলেন। তিনি বলেন, আমাদের সবাইকে ভালো মানুষ হতে হবে। অন্য ধর্মের প্রতিও শ্রদ্ধাশীল হতে হবে।
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, জনগণের ইচ্ছা আকাঙ্খাকে তুলে ধরা এবং সরকারের কর্মকান্ড এবং সেবা সম্পর্কে জনগণকে অবহিত করার ক্ষেত্রে সাংবাদিকরা সেতুবন্ধন হিসেবে কাজ করছেন। দেশের সামগ্রিক উন্নয়ন ও স্থিতিশীলতা বজায় রাখার ক্ষেত্রে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য। আমি সাংবাদিকদের নিকট থেকে সব সময় সহযোগিতা ও গঠনমূলক পরামর্শ চাই। আরআরএফ সভাপতি ফয়েজ উল্লাহ ভূঁইয়া ও সাধারণ সম্পাদক উবায়দুল্লাহ বাদলের নেতৃত্বে সংগঠনের নেতৃবৃন্দ প্রতিমন্ত্রীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। এসময় আরআরএফ নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ শামসুল ইসলাম, সহ-সভাপতি মনিরুজ্জামান উজ্জ্বল, যুগ্ম-সম্পাদক মুহাম্মদ নঈমুদ্দিন, অর্থ সম্পাদক রকীবুল হক, সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান বাবলু, প্রচার ও প্রকাশনা সম্পাদক বাহরাম খান, কার্যনির্বাহী সদস্য মোহসিনুল করীম লেবু, সদস্য মাসুদ রানা ও মাসুদুল হক। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ থেকে ওমরা পালনে এখনও সিদ্ধান্ত হয়নি। সিদ্ধান্ত হলেও সীমিত আকারে ওমরা করতে যেতে পারবেন। সউদী সরকারের সিদ্ধান্তের আগে কিছুই বলা যাচ্ছে না বলেও তিনি উল্লেখ করেন।
প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল হজ ব্যবস্থাপনা, হজযাত্রীর সংখ্যা বৃদ্ধি, হয়রানিমুক্ত হজ ব্যবস্থাপনা, জেদ্দার ইমিগ্রেশন বাংলাদেশে, হজে গমন সহজ ও নিরাপদ হয়েছে। সেটি আরও গতিশীল করা হবে। ইসলামিক ফাউন্ডেশন জেলা ও উপজেলা পর্যায়ে একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতি কেন্দ্র নির্মাণ করছে জানিয়ে তিনি বলেন, মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম, মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম ও প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম প্রকল্পের কার্যক্রম চলমান আছে।



 

Show all comments
  • Jesmin Anowara ১ ডিসেম্বর, ২০২০, ৫:৩৯ পিএম says : 0
    How many times you are lying, you are not giving any reference from Quran Majid and hadith. you are just supporting to please your ................. for staying in power.
    Total Reply(0) Reply
  • Abu Abdullah ১ ডিসেম্বর, ২০২০, ৫:৫৮ পিএম says : 0
    আমরা জানি ভাস্কর্য ও মূর্তি দুটি ই এক আপনি যদি নতুন ব্যখ্যা হাজির করেন তাহলে বিজ্ঞ আলিম ও মুফতি নিয়ে বসুন
    Total Reply(0) Reply
  • Nadim ahmed ১ ডিসেম্বর, ২০২০, ৬:২০ পিএম says : 0
    We understand that sculpture and statue are not same. Now, do you understand that its not permisible for muslims to have a statue in the name of so called sculpture?
    Total Reply(0) Reply
  • A R Sarker ১ ডিসেম্বর, ২০২০, ৭:৩২ পিএম says : 0
    Dhormo montrir dhomo gan dia eta ki shonalen.
    Total Reply(0) Reply
  • Abu Abdullah ১ ডিসেম্বর, ২০২০, ৬:২৬ পিএম says : 0
    মাননীয় মন্ত্রী আমরা জানি মানুষের অবয়ব বানালে যাহার ছায়া পরে তাহাই মূর্তি (তাহা যে নামেই হউক ) যেহেতু ইহা শরীয়াতে ইসলামীর বেপার সেহেতু আপনি নিজ উদ্বেগে দেশের বিজ্ঞ আলিম ওলামা ও মুফতিদের নিয়ে বসে আপনার কথা মত ভুল বুজাবুজির অবসান ঘটিয়ে দেন
    Total Reply(0) Reply
  • habib ১ ডিসেম্বর, ২০২০, ৮:৪৬ পিএম says : 0
    Awamleguer vitor ki kono imandar manus nai..je kina ei sob .............der ke bujabe....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন