Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

এবার ইসরাইল ব্যবহার করবে সউদীর আকাশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

সা¤প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় বেশ কিছু আরব দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের পথে হাঁটছে ইসরাইল। ইতোমধ্যেই অনেক দেশের সঙ্গে ইসরাইলের চুক্তিও হয়েছে। এবার তারই ধারাবাহিকতায় ইসরাইলকে নিজেদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিয়েছে সউদী আরব। ফলে এখন থেকে সংযুক্ত আরব আমিরাতগামী ইসরাইলের বিভিন্ন এয়ারলাইন্সের বিমান সউদীর আকাশপথ ব্যবহার করতে পারবে। সংবাদ সংস্থা রয়টার্স এবং ইসরাইলের বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউসের শীর্ষ উপদেষ্টা জেয়ার্ড কুশনারের সঙ্গে সউদী কর্মকর্তাদের বৈঠকের পর ইসরাইলি বিমান চলাচলে আকাশপথ ব্যবহারের বিষয়ে রাজি হয়েছে রিয়াদ। কুশনার, যুক্তরাষ্ট্রে মধ্যপাচ্যের বিশেষ দ‚ত আভি বেরকোয়িতজ এবং মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ উপদেষ্টা ব্রায়ান হুক সউদী আরবে পৌঁছানোর পর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে প্রথমেই এ বিষয়টি তুলি ধরেন। সোমবার ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, আমরা এ বিষয়টি মিটমাট করতে সক্ষম হয়েছি। জেয়ার্ড কুশনার এবং তার একটি টিম সউদী সফরের পর কাতারে যাবেন। প্রতিবেশী উপসাগরীয় দেশগুলোর মধ্যকার দীর্ঘদিনের সংকট সমাধানে ওই দুই দেশের সঙ্গে আলোচনা করবেন তারা। সা¤প্রতিক সময়ে নিজেদের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং সুদানের সঙ্গে সা¤প্রতিক সময়ে ইসরাইলের চুক্তি হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প বরাবরই এসব চুক্তির পেছনে নিজের সফলতাকে তুলে ধরছেন। মার্কিন কর্মকর্তারা বলছেন, জো বাইডেন ক্ষমতা গ্রহণের আগেই এমন আরও কিছু চুক্তির ক্ষেত্রে আশানুরূপ ফলাফল দেখতে চান তারা। সে কারণেই এসব দেশের সঙ্গে কাজ করে যাচ্ছেন ট্রাম্পের জামাতা। চলতি সপ্তাহের শেষে কুশনার এবং তার একটি টিম কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এবং সউদীর ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাত করবেন বলে জানানো হয়েছে। মার্কিন কর্মকর্তারা নিশ্চিত করেছেন। রয়টার্স, হারেৎজ।

 



 

Show all comments
  • a aman ৩ ডিসেম্বর, ২০২০, ৫:০৬ পিএম says : 0
    This sudia karate kid MBBS gone crazy ! He want just war with shia-sunny !! this bastard is more dangerous for existent of Islam then ... ! He already kiling millions in YEMEN for no good reason. This boy is short sighted and lake of wisdom , now fell in Mosads hand and became a puppet. No war , Just be united and nice with all neighbors . Dont get jealous. Also forming a relation with Israel is also not bad if this happen for good reason , but it look like happening a build up for a shia-sunny war. Israel should stop killing Palestinian and stop occupying their land . Take out all their blockades from Palestine . Live with peace side by side . this way a real peace in the reason can come. But it look like there is a conspiracy to corner Iran with the help of Israel . They will sell arms from the background and make money and lough at these Arabs idiots while these idiots will be fighting each other !!! hahaha . This MBBS will harm islam more then ... or any other terror did in the past...
    Total Reply(0) Reply
  • Jack Ali ৪ ডিসেম্বর, ২০২০, ৭:০৬ পিএম says : 0
    May Allah wipe out this Salman by coroa virus and install a muslim leader who will rule our Beloved Saudi Arabia where our Beloved Prophet is Sleeping. O'Allah accept our Dua
    Total Reply(0) Reply
  • durbasadurbar ৪ ডিসেম্বর, ২০২০, ১০:৫৩ পিএম says : 0
    Marhaba ,the biggest jester of Zionist in the world ,the son of the king going to gift to the Muslim Ummah a classic perfidious against the direction of Sallahu Alaihissam.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল

১৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ