Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

৮৫ কোটি টাকার চোরাচালান পণ্য জব্দ করল বিজিবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

চলতি বছরের নভেম্বর মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে ৯ জন ভারতীয়কে আটক ও সর্বমোট ৮৫ কোটি ৪৯ লাখ ৬১ হাজার টাকার চোরাচালান পণ্য ও মাদকদ্রব্য জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। গতকাল বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম জানান, জব্দকৃত মাদকের মধ্যে রয়েছে ১৫ লাখ ১১ হাজার ৮শ ইয়াবার বড়ি, ৬৩ হাজার ৭৭১ বোতল ফেনসিডিল, ১৮ হাজার ১২৬ বোতল বিদেশি মদ, ১ হাজার ৯৫৬ ক্যান বিয়ার, ১ হাজার ২ কেজি গাঁজা, ১ কেজি ৬০ গ্রাম হেরোইন, ৬ হাজার ৩৭৪টি উত্তেজক ইনজেকশন, ১ লাখ ১৮ হাজার ৫৯৩টি এ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট এবং ২ লাখ ১৯ হাজার ১৯১টি অন্যান্য ট্যাবলেট।
তিনি আরো জানান, জব্দকৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ১২ কেজি ৬৩১ গ্রাম স্বর্ণ, ৬ কেজি ১০০ গ্রাম রূপা, ৩৭২টি ইমিটেশনের গহনা, ৩৫ হাজার ৪৫৬টি। এছাড়া কসমেটিক্স সামগ্রী হচ্ছে ৮ হাজার ১৩৩টি শাড়ি, ৯১৬টি থ্রি-পিস, শার্ট-পিস, ৪ হাজার ৩৮৯টি তৈরি পোশাক, ৬৫২ মিটার থান কাপড়, ২ হাজার ৮৭ ঘনফুট কাঠ, ৪ হাজার ১২৭ কেজি চা পাতা, ৭ হাজার ৬৬০ কেজি কয়লা, ৮টি ট্রাক, ৯টি প্রাইভেটকার, ২টি পিকআপ, ৩৯টি সিএনজি/ইঞ্জিনচালিত অটোরিকশা, ৮৭টি মোটর সাইকেল এবং ৪৬০টি মোটর পার্টস।
উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে- ২টি পিস্তল, ১২টি বন্দুক, ২টি ম্যাগজিন, ১৮৬ রাউন্ড গুলি এবং ৩০০ গ্রাম গান পাউডার। এছাড়াও সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন ধরনের মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ৩২৪ জন চোরাকারবারীকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ২২৮ জন বাংলাদেশি ও ৯ জন ভারতীয়কে আটক করা হয়েছে। আটককৃতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া করা হয়েছে বলে জানান ওই কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চোরাচালান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ