Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

শূন্যের রাজা আফ্রিদি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

আফ্রিদি মানে হয় এসপার, নয় ওসপার। ছক্কা মারো, নয়তো আউট হও। এর কোনো এদিক-ওদিক নেই। মারকাটারি খেলার ধরনটায় গত দুই যুগে কোনো পরিবর্তন আনেননি। ফলে শ‚ন্যের সঙ্গে তার সখ্য একটু বেশিই। ২০১৯ সালেই পেশাদার ক্রিকেটে শ‚ন্যের সেঞ্চুরি হয়ে গিয়েছিল তার। গতকাল স্বীকৃত টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি গোল্ডেন ডাক অর্থাৎ প্রথম বলে শ‚ন্যের রেকর্ডটা দখলে নিয়েছেন আফ্রিদি।
প্রথম বলে শ‚ন্যের রেকর্ডটা নিয়ে বেশ রেষারেষি চলছে ডোয়াইন ব্রাভো ও আফ্রিদির মধ্যে। একবার রেকর্ডটা আফ্রিদি নিচ্ছেন, তো কদিন পরই সেটা যাচ্ছে ব্রাভোর দখলে। অবশেষে কাল ক্যান্ডি টাস্কারসের সঙ্গে গল গø্যাডিয়েটরসের ম্যাচে আবারও গোল্ডেন ডাকের রেকর্ড নিজের করে নিলেন আফ্রিদি। যে রেকর্ডের শীর্ষ পাঁচে আছেন বাংলাদেশের সাকিব আল হাসানও।
গতকাল দলের মহাবিপদে ব্যাট করতে নেমেছিলেন আফ্রিদি। ১৯৬ তাড়া করতে নামা দল ৭৪ রানে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল। পঞ্চম উইকেট জুটিটার শুরু ভালোই হয়েছিল। ৪ বলেই এসেছিল ১১ রান। পঞ্চম বলেই হলো সর্বনাশ, সেকুগে প্রসন্নর বল ঠিকভাবে খেলতে না পেরে বল আকাশে তুলে দিলেন আফ্রিদি। এটাই ছিল তার প্রথম বল। পঞ্চম উইকেট জুটিতে কোনো অবদান না রেখেই দলকে মহাবিপদে রেখে এলেন অধিনায়ক। তার দলও টুর্নামেন্টে হারের হ্যাটট্রিক করেছে।
এই শ‚ন্য দিয়ে একটি চক্র প‚র্ণ হয়েছে আফ্রিদির। এ পর্যন্ত যে টুর্নামেন্টেই টি-টোয়েন্টি খেলেছেন, সবখানেই অন্তত একটা শ‚ন্য আছে তার। এমনকি ২০১৯ সালে অনানুষ্ঠানিকভাবে যে আইস ক্রিকেট খেলেছিলেন, সেখানেও শ‚ন্যের দেখা মিলেছিল আফ্রিদির। পাকিস্তান জাতীয় দলের হয়ে ছয়টি গোল্ডেন ডাক পেয়েছেন। এর মধ্যে বিশ্বকাপের ম্যাচও আছে। পিএসএল, টি-টোয়েন্টি বøাস্ট, আইপিএল, বিগ ব্যাশ, পাকিস্তানের ঘরোয়া ক্রিকেট এবং বাংলাদেশ প্রিমিয়ার লিগেও গোল্ডেন ডাক পাওয়ার অভিজ্ঞতা ছিল তার। গতকাল লঙ্কা প্রিমিয়ার লিগেও সেটা পাওয়া হয়ে গেল।
এক ক্রিকেট পরিসংখ্যানবিদ জানিয়েছেন, সব টুর্নামেন্ট মিলিয়ে স্বীকৃত টি-টোয়েন্টিতে ১৭টি গোল্ডেন ডাক আফ্রিদির। এ নিয়ে তার প্রতিদ্ব›িদ্বতাটা ডোয়াইন ব্রাভোর সঙ্গে। করনা-বিরতির আগে দুজনই ১৫টি গোল্ডেন ডাক নিয়ে সমতায় ছিলেন। এর পর ব্রাভো আইপিএলে নামার সুযোগ পেয়েছেন। কিন্তু আফ্রিদির পক্ষে তো আর সেটা করা সম্ভব নয়। চোটের কারণে মাঝপথেই আইপিএল থেকে ছিটকে গেছেন ব্রাভো। মাত্র দুই ম্যাচে ব্যাট করতে পেরেছেন। এর মধ্যেই এক ম্যাচে গোল্ডেন ডাক পেয়ে দৌড়ে এগিয়ে গিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডার।
আইপিএল শেষ হওয়ার পর পাকিস্তান সুপার লিগে প্লে-অফ পর্ব শুরু করেছে। আর সে সুবাদেই দুই ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন আফ্রিদি। লাহোর কালান্দার্সের বিপক্ষে এলিমিনেটরে প্রথম বলেই বোল্ড হয়ে আবার সমতায় ফিরেছিলেন। আর কাল তো আবার দখলেই নিয়েছেন সে রেকর্ড। আপাতত ১৭টি গোল্ডেন ডাক নিয়ে শীর্ষে আছেন আফ্রিদি। ১৬ বার আউট হয়ে ব্রাভো দুইয়ে আছেন, সেটা তো আগেই জানানো হলো। তৃতীয় স্থান নিয়েও কিন্তু জোর লড়াই চলছে! সমান ১৪ বার প্রথম বলে আউট হয়েছেন ওয়েস্ট ইন্ডিজেরই ডোয়াইন স্মিথ, বাংলাদেশের সাকিব ও পাকিস্তানেরই উমর আকমল। এ তালিকায় চারজনই অলরাউন্ডার। শুধু উমর আকমলই ব্যাটসম্যান।

ব্যাটসম্যান শ‚ন্য ইনিংস
শহীদ আফ্রিদি ১৭ ২৭৬
ডোয়াইন ব্রাভো ১৬ ৩৭২
উমর আকমল ১৪ ২৪২
সাকিব আল হাসান ১৪ ২৮৫
ডোয়াইন স্মিথ ১৪ ৩২৭

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

২৩ জানুয়ারি, ২০২১
২২ জানুয়ারি, ২০২১
২২ জানুয়ারি, ২০২১
২২ জানুয়ারি, ২০২১
২২ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন