Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এ মাসেই আসছে শৈত্যপ্রবাহ

ভারতমুখী গভীর নিম্নচাপ ঘনীভূত হচ্ছে

শফিউল আলম | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

চলতি বছরজুড়ে আবহাওয়ার বিপরীতমুখী, খেয়ালী ও এলোমেলো আচরণ অব্যাহত রয়েছে। গেল নভেম্বর মাসে সারাদেশে সার্বিক বৃষ্টিপাত হয়েছে স্বাভাবিকের চেয়ে গড়ে ৪৪ শতাংশ কম। অথচ আগের মাস অক্টোবরে দেশে বৃষ্টি ঝরে স্বাভাবিকের চেয়ে গড়ে ৪৫ শতাংশই বেশি। সেপ্টেম্বর মাসেও স্বাভাবিকের চেয়ে ৩৩ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়। বঙ্গোপসাগর এবং এর সংলগ্ন আরব সাগর ও ভারত মহাসাগরের উপরতল অস্বাভাবিক উষ্ণ বা উত্তপ্ত রয়েছে। এরফলে ঘন ঘন চোখ রাঙাচ্ছে লঘুচাপ-নিম্নচাপ, ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাস।

বর্তমানে বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ আরও ঘনীভূত হচ্ছে। এটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে নাম দেয়া হবে ‘বুরেভি’। তবে এর গতিমুখ ভারতের দিকে। বাংলাদেশে এর প্রভাব তেমন নেই। গেল সপ্তাহে ঘূর্ণিঝড় ‘নিভার’ দক্ষিণ ভারতের তামিলনাডু উপকূলে দুর্বল আঘাত করে কেটে যায়। বঙ্গোপসাগরে একের পর এক নিম্নচাপ ও ঘূর্ণিঝড় এবং অপরদিকে হিমালয় পাদদেশ থেকে উত্তরের হিমেল হাওয়ার বিপরীতমুখী টক্করের কারণে চলতি অগ্রহায়ণ তথা হেমন্তের আবহাওয়া এলোমেলো হয়ে উঠেছে। দিন ও রাতের তাপমাত্রা কখনও হ্রাস কখনও বৃদ্ধি পাচ্ছে। মেঘ-কুয়াশা-জলীয়বাষ্পেও রয়েছে অসঙ্গতি।

এদিকে পূর্বাভাস বলছে, চলতি ডিসেম্বর মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে। তবে গড় তাপমাত্রা থাকতে পারে স্বাভাবিক। এ মাসের শেষ দুই সপ্তাহে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দফায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। মাঝারি শৈত্যপ্রবাহের সময় তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস এবং মৃদু শৈত্যপ্রবাহে পারদ ৮ থেকে ১০ ডিগ্রিতে নামতে পারে। ডিসেম্বরে দেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আর বৃষ্টিপাত হতে পারে প্রায় স্বাভাবিক হারে।
গতকাল মঙ্গলবার আবহাওয়া বিশেষজ্ঞ কমিটির সভায় দীর্ঘমেয়াদি এই পূর্বাভাস দেয়া হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত বিশেষজ্ঞ কমিটির এ সভায় সভাপতিত্ব করেন আবহাওয়া অধিদফতরের পরিচালক ও কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ।

গত নভেম্বরের আবহাওয়া পরিস্থিতি পর্যালোচনা করে সভায় জানানো হয়, গেল মাসে সারাদেশে গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে ০.৭ ডিগ্রি সে. বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ০.৫ ডিগ্রি সে. কম। গত মাসে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘নিভার’ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে দক্ষিণ ভারতের তামিলনাডু-পুডুচেরী উপক‚ল অতিক্রম করে। এদিকে গেল মাসে বৃষ্টিপাতের অস্বাভাবিক তারতম্যে দেখা যায়, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে তেম বৃষ্টির ফোটা পড়েনি। তবে বরিশাল বিভাগে স্বাভাবিক (৫.৮ শতাংশ বেশি) বৃষ্টিপাত হয়। গড়ে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৪৩.৮ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে।

সর্বশেষ আবহাওয়া
দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি গতকাল পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় গভীর নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি আরও পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এটি দূরবর্তী হওয়ায় দেশের সমুদ্র বন্দরসমূহে আপাতত সতর্ক সঙ্কেত নেই।

আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।
গতকাল ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১২ ডিগ্রি সে. এবং সর্বোচ্চ কক্সবাজারে ৩২.৪ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ৩০.২ এবং সর্বনিম্ন ১৭.৩ ডিগ্রি সে.।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শৈত্যপ্রবাহ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ