Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ইন্সটাগ্রামের পোস্টে বিপাকে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডকে (ম্যান ইউ) গত রোববার রাতে জোড়া গোলে জয় এনে দিয়েছিলেন এডিনসন কাভানি। খেলায় ৩-২ গোলে জেতা ম্যাচে অন্য গোলটিও ছিল তার এসিস্ট থেকে।
জয় পাওয়া এমন এক ম্যাচের পর উরুগুয়ের তারকাকে নিয়ে তো মাতামাতিই হওয়ার কথা। কিন্তু উল্টো সামাজিক যোগাযোগা মাধ্যমে করা এক পোস্ট ঘিরে বেশ বিপাকে পড়েছেন ৩৩ বছর বয়সী তারকা।
জোড়া গোল করার পর উৎফুল্ল হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে কাভানি একটি পোস্ট করেছিলেন। যেখানে বর্ণগত শব্দ ব্যবহার করেন। সেটিই নিয়েই তৈরি হয়েছে বিতর্ক। ইংলিশ ফুটবল এসোসিয়েশন (এফএ) যা নিয়ে তদন্ত করবে বলে জানিয়েছে। কাভানি পরে অবশ্য স্ট্যাটাসটি মুছে ফেলেছেন।

কাভানি তার ইনস্টাগ্রাম একাউন্টের পোস্টে স্প্যানিশ ভাষায় ‘নেগ্রিটো’ (কালো) শব্দ ব্যবহার করেছিলেন। ইউনাইটেড অবশ্য বলেছে শব্দটি ‘স্নেহের’ হিসেবে ব্যবহার করেছিলেন তিনি এবং দক্ষিণ আমেরিকায় এর বিভিন্ন প্রতিশব্দ রয়েছে।
ক্লাবটি জানায়, প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) সাবেক ফরোয়ার্ডকে কর্তৃপক্ষ জানিয়েছে যে ব্রিটেনে এ জাতীয় শব্দকে অপমানকর অর্থে ব্যবহার করা হয় এবং তখন তিনি সেটি মুছে দেন।
এফএ’র মৌসুম পূর্ব গাইডলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যমে বর্ণবাদী ও বৈষম্যমূলক ভাষার প্রয়োগে নিরুৎসাহিত করা হয়েছে। এমন আচরণের জন্য কমপক্ষে তিন ম্যাচের নিষেধাজ্ঞা আরোপের বিধান রাখা হয়েছে।
এর আগে গাইডলাইন না মেনে এমন ভাষা প্রয়োগের জন্য গত মৌসুমে এক ম্যাচ করে নিষিদ্ধ হয়েছিলেন ম্যানচেস্টার সিটির বার্নার্ডো সিলভা ও টটেনহ্যাম হটস্পার্সের ডেলে আলি। সূত্র : দ্য গার্ডিয়ান, ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ