Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

পারফরম্যান্স আর্টে ইতিহাস গড়লেন জবি শিক্ষার্থী

জবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ১১:৫৬ এএম

রাজধানীর শিল্পকলা একাডেমীতে গত সোমবার থেকে শুরু হয়েছে মাসব্যাপী '২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২০'। এর মধ্যে পারফরম্যান্স আর্ট বিভাগে সেরা কাজের পুরস্কার পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষার্থী এবং মুক্তমঞ্চের সভাপতি নাঈম রাজ। তার নির্দেশনায় 'জীবন দ্বন্দ্ব' শীর্ষক পারফরর্মেন্স আর্ট প্রদর্শনীতে শ্রেষ্ঠ খেতাব অর্জন করে। পারফর্মেন্স আর্টের উপর এটাই বাংলাদেশে প্রথম জাতীয় অ্যাওয়ার্ড যা কিনা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে অর্জন করেছেন নাঈম রাজ।

নির্দেশক জানান, 'প্রকৃতির ভারসাম্যের পাশাপাশি সমাজের ভারসাম্যও ভেঙ্গে যাচ্ছে। একদিকে অবকাঠামোগত উন্নয়ন বৃদ্ধি পেয়েছে অন্যদিকে মানুষ সচেতন অথবা অবচেতনভাবে প্রকৃতির বাস্তুশৃঙ্খলা প্রত্যক্ষ বা পরোক্ষ উপায়ে ভেঙ্গে ফেলছে। সেই সাথে বেড়েছে তথ্য-প্রযুক্তির উৎকর্ষ, আর কমেছে মানবিক সামর্থ্য। এসবের নিয়ন্ত্রণহীন নেতিবাচক ব্যাবহারে মানবাত্মা নিজস্ব স্বকীয়তা হারিয়েছে ; পরিণত হয়েছে বিকৃত এবং সত্তাহীন রিপুর দাসে। এ যেন দ্বন্দ্ব! যন্ত্র আর জীবনের দ্বন্দ্ব। এমন একটি ভাবনাকে উপজীব্য করেই এই পরিবেশনা শিল্পটি নির্মাণ করা হয়েছে।'

এতে অংশ নিয়েছেন কপোতাক্ষ নূপুরমা সিঞ্চি, যোহরা ইসলাম যুঁথী, উম্মে হানি, কাদেরুজ্জামান কমল, খমক মন্ত্র, ইয়াছিন শরীফ, আব্দুল্লাহ আল মারুফ, সৌমিক বসু, সৌরভ বিশ্বাস ও নাঈম হোসেন। সেট পরিকল্পনা করেছেন কাদেরুজ্জামান কমল ও আশফিকুর রহমান। পোশাক পরিকল্পনা করেছেন কপোতাক্ষ নূপুরমা সিঞ্চি এবং লাইট পরিকল্পনা করেছেন মাহুবুবুর রহমান। নেপথ্যে ছিলেন মোশাহেদ মিলন, সাইফ আহম্মেদ ও সাব্বির হোসেন।

পুরস্কার পাওয়ার অনুভূতি জানিয়ে নাঈম ইনকিলাবকে বলেন, ভালো লাগছে। দায়িত্ববোধ আরো বেড়ে গেল। এখন আরো সততা দিয়ে কাজ করতে চাই। এই যাত্রা তো মাত্র শুরু, শিল্প আঙ্গিনায় বাঁকি জীবনটা কাঁটিয়ে দিতে চাই বিভিন্ন শিল্পকর্মের মধ্য দিয়ে। পুরস্কার পাওয়া একটা প্রাপ্তি তবে না পাওয়ার মাঝেই বড় প্রাপ্তি ও শক্তি নিহিত থাকে। এই শক্তি কাজ করার এবং সৃজনীশক্তিকে আরো বহুগুণে বাড়িয়ে দেওয়ার জন্য অগ্রগামী ভূমিকা রাখে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ