Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

মাগুরায় অবৈধ ব্যাটারি কারখানা সিলগালা, মারা গেল ২৫টি গরু

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ৩:৫৯ পিএম

মাগুরা সদরের বারাসিয়া গ্রামের উত্তরপাড়া মাঠে অবৈধ ব্যাটারী কারখানা থেকে বিষাক্ত সিসা বাতাসের সাথে মিশে এলাকার কৃষকের ২৫ গরু মারা গেছে । আরো অসুস্থ হয়েছে প্রায় ১৫-১৮টি গরু । এ ঘটনায় বুধবার দুপুরে মাগুরা সদর উপজেলার নির্বাহী অফিসারের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত ঘটনাস্থল পরিদর্শন করে অবৈধ ভাবে গড়ে ওঠা মেসার্স ফাইভ স্টার ব্যাটারি হাউজকে সিলগালা করে দিয়েছে ।

এ সময় ঐ কারখানার মালিক না থাকায় আটক হয়েছে ১০ জন শ্রমিক । আটক ১০জন শ্রমিক দরিদ্র থাকায় ভ্রাম্যমান আদালত তাদের তিনদিনের জেল দিয়েছে । আটককৃতদের সবার বাড়ি গাইবান্ধা জেলায় । পাশাপাশি ব্যাটারি কারখানার পাশে অবৈধভাবে গড়ে উঠা এসএইচবি ইটভাটাকে ১ লাখ টাকা জরিমানা করেছে আদালত ।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান জানান, গোপন সংবাদের ভিত্তিতে বারাসিয়া উত্তরপাড়া মাঠে অবৈধ ব্যাটারি কারখানায় অভিযান চালান হয় । এ সময় কারখানার মালিক উপস্থিত না থাকায় এখান থেকে ব্যাটারি থেকে সিসা তৈরির সরঞ্জার , কিছু দেশীয় অস্ত্র ও ২৭২ পিচ সিসার মন্ড উদ্ধার করা হয় । তারা কারখানাটি সিলগালা করে দেয় । এ সময় কারখানায় কর্মরত ১০ জন শ্রমিককে আটক করা হয়েছে । তাদের স্বল্প মেয়াদে ৩দিনের জেল দেয়া হয়েছে । পাশাপাশি কারখানা সংলগ্ন একটি ইটভাটাকে এলাকার পরিবেশ দূষিত হওয়ার কারণে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্রাম্যমান আদালত


আরও
আরও পড়ুন