Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরানের ওপর হামলা হলেই এবার আক্রান্ত হবে আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ৪:০৪ পিএম

ইরানের ওপর হামলা হলেই এবার আক্রান্ত হবে আমিরাত।আমিরাতের শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে মিডিল ইস্ট আই ডটনেট এক প্রতিবেদনে বলছে, তেহরান থেকে সরাসরি আমিরাতের মোহাম্মদ বিন জায়েদকে বলে দেয়া হয়েছে ইরান আক্রান্ত হলেই তার দেশে হামলা চালানো হবে। আবুধাবিকে এ বার্তা পৌঁছে দিতে তেহরান সরাসরি আমিরাতের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করে। -ওয়াশিংটন পোস্ট, মিডিল ইস্ট আই ডটনেট, চ্যানেল১২

ক্রাউন প্রিন্সকে তেহরান থেকে ফোন করার এক ঘন্টা আগে ইরানি বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহেকে হত্যার নিন্দা জানায় আমিরাত। এবং বলে এধরনের হত্যাকাণ্ড মধ্যপ্রাচ্যে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে পারে। ইরানের পক্ষ থেকে ফাখরিজাদেহেকে হত্যার জন্যে আমিরাতের সংশ্লিষ্টতার অভিযোগ আনা হয়। আমিরাতের অবস্থান ইরান থেকে মাত্র ৭০ কিলোমিটার দূরে এবং মার্কিন প্রেসিডেন্টের ঘনিষ্ট মিত্র হিসেবে দেশটি ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করার পর তেলআবিব আবুধাবিকে নিরাপত্তাসহ বিভিন্ন খাতে সহায়তা দিয়ে যাচ্ছে। মিডিল ইস্ট আইয়ের পক্ষ থেকে লন্ডনে আমিরাতের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এসব ব্যাপারে কোনো মন্তব্য করেনি। ইসরায়েলের চ্যানেল টুয়েলভ বলছে আমিরাতের সঙ্গে তেলআবিবের নিরাপত্তা বিশেষজ্ঞরা একযোগে কাজ করছে।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হচ্ছে, ইসরায়েলের প্রাক্তন সহকারি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চাক ফ্রেইলিখ বলেছেন, দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু সামরিক পদক্ষেপ নেওয়ার ব্যাপারে খুব সতর্ক সিদ্ধান্ত নেন, এটাই সত্য। কিন্তু, যখন একাধিক কৌশলগত লক্ষ্য অর্জন এবং তার সাথে রাজনৈতিক স্বার্থসিদ্ধির উপায় তার সামনে আসবে, তখন তিনি কী করতে পারেন? তিনি তখন এমন নাটকীয় কোনো পরিস্থিতি তৈরি করবেন; যার মাধ্যমে নিজেকে অদ্বিতীয় রাষ্ট্রনেতা হিসেবে সবার কাছে তুলে ধরা যায়। ফখারিজাদেহ হত্যার পেছনে তাই একাধিক অনুঘটককেই প্রধান চালিকাশক্তি মনে করছেন এ বিশেষজ্ঞ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ