Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বান্দরবানে নানা আয়োজনে পার্বত্য শান্তি চুক্তি ২৩বছর পূর্তি পালিত

বান্দরবান থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ৫:৪৯ পিএম

নানা আয়োজনে বান্দরবানে পার্বত্য শান্তি চুক্তির ২৩বছর পূর্তি উদযাপন করেছে পার্বত্য জেলা পরিষদ। বুধবার সকালে ১১টায় জেলা পরিষদের প্রাঙ্গণে শান্তি চুক্তির ২৩ বছরপূতিকে ঘিরে বেলুন উড়িয়ে, কেক কেটে ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধন করেন বান্দরবান বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা। সে সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক লুৎফর রহমান (সার্বিক), অতিরিক্ত পুলিশ সুপার আসাদুজ্জামান, জেলা পরিষদের সদস্যবৃন্দ সহ বিভিন্ন সরকারী-বেসরাকারী উর্ধতন কর্মকর্তা।

এদিকে স্থানীয় একটি রেস্টুরেন্টে এ সংবাদ সম্মেলন করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।এ সময় কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ সভাপতি কাজী মজিবর রহমান বলেন, ২৩ বছর আগে ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর পার্বত্য এলাকায় শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে পার্বত্য চুক্তি হয়েছিল। আর এ শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে এ চুক্তি হয়েছিল বলে এ চুক্তির নাম পার্বত্য শান্তি চুক্তি। তিনি বলেন, এ চুক্তির পরও পার্বত্য এলাকায় শান্তি ফিরে আসেনি। বরং পাহাড়ের প্রতিঘরে ঘরে অশান্তি বিরাজ করছে। এসময় কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি মুক্তিযোদ্ধা মোঃ মনিরুল ইসলাম, জেলার সহ সভাপতি মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন মোঃ তারু মিয়া সহ জেলার নেতৃবৃন্দ ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
অপরদিকে নানা আয়োজনে বান্দরবানে পার্বত্য শান্তি চুক্তির দুই দশক পূর্তি উদযাপন করেছে সেনা রিজিয়ন। বর্ষপূতিকে ঘিরে দিন ব্যাপী চিকিৎসা শিবির অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন বান্দরবান ৬৯ সেনা রিজিয়নের ব্রিগেড কমান্ডার শহীদুল এমরান। তবে এবার জনসংহতি সমিতির উদ্যেগে কোন কর্মসূচী পালন করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন