Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

আন্দোলনকারী কৃষকদের সমর্থন জানালেন ট্রুডো, ভারতের প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ৭:১৫ পিএম

ভারতে কৃষকদের বিক্ষোভকে সমর্থন জানালেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গতকাল মঙ্গলবার ৫৫১তম গুরু নানক জয়ন্তী উপলক্ষে গুরুপুর্ণিমার শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, ‘কানাডা সর্বদাই শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রক্ষার পক্ষে। তিনি আরো বলেন, কৃষকদের সমস্যা নিয়ে ভারতীয় কর্তৃপক্ষের আলোচনা করছে তার দেশ।
কাডানার শিখ জনগোষ্ঠীর কথা মাথায় রেখে এক অনলাইন অনুষ্ঠানে জাস্টিন ট্রুডো বলেন, ‘ভারত থেকে কৃষকদের প্রতিবাদের খবর আসছে পরিস্থিতিটি উদ্বেগজনক এবং আমরা সকলেই পরিবার ও বন্ধুবান্ধব নিয়ে অত্যন্ত চিন্তিত। এরপরই কানাডায় থাকা শিখদের আস্বস্ত করে তিনি বলেন, মনে রাখবেন, কানাডা সর্বদাই শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রক্ষার পক্ষে থাকবে। তিনি আরো বলেন, যে কোনো দ্বন্দ্বের অবসানেই কানাডা আলাপ-আলোচনাকে গুরুত্ব দিয়ে থাকে। আর সেই কারণেই কানাডার সরকার এই বিষয়ে সরাসরি ভারতীয় কর্তৃপক্ষের কাছে একাধিক উপায়ে তাদের উদ্বেগ জানিয়েছে। ভারতে কৃষক আন্দোলন নিয়ে এই প্রথম কোনো বিশ্বনেতা মন্তব্য করলেন।
ট্রুডোর ওই মন্তব্য সামনে আসার কয়েক ঘন্টার মধ্যেই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় পাল্টা বিবৃতি দিয়ে জানায়, একটি গণতান্ত্রিক দেশের অভ্যন্তরীণ বিষয়ে এভাবে নাক গলানো সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিত। ভালো করে না জেনেশুনেই এ ধরনের মন্তব্য করা থেকে কানাডিয়ান নেতৃত্বের বিরত থাকা উচিত। তবে অনেক ভারতীয়ই আবার বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যদি যুক্তরাষ্ট্রে গিয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের হয়ে নির্বাচনী প্রচার করতে পারেন, তাহলে কানাডার প্রধানমন্ত্রী ভারতীয় কৃষকদের পাশে দাঁড়াতে পারবেন না কেনো!
সম্প্রতি ভারতীয় পার্লামেন্টের বাদল অধিবেশনে প্রায় বিনা আলোচনায় পাস করা হয় কৃষিসংক্রান্ত তিনটি বিতর্কিত বিল। সেই থেকে রাজ্যে রাজ্যে কৃষক অসন্তোষের জন্ম।
কৃষক আন্দোলন সবচেয়ে বেশি সাড়া ফেলে পাঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশের পশ্চিমাঞ্চলে। আইন প্রত্যাহারের দাবিতে শুরু হয় রেল ও সড়ক অবরোধ। এতেও কাজ না হওয়ায় সারা দেশের অধিকাংশ কৃষক সংগঠন ‘দিল্লি চলো’ অভিযানের ডাক দেয়। কৃষক বিক্ষোভের জেরে ভারতের রাজধানী নয়াদিল্লি কার্যত অবরুদ্ধ হতে চলছে। খবর বিবিসি



 

Show all comments
  • Raju ৩ ডিসেম্বর, ২০২০, ১২:২৩ এএম says : 0
    ট্রুডো ঠিক বলেছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন