Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

পুলিশ হবে দুর্নীতিমুক্ত-মাদকমুক্ত জনগণের প্রতি মানবিক-আইজিপি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ৭:৩৩ পিএম

আইজিপি ড. বেনজীর আহমেদ বলেছেন, জনগণের পুলিশ হিসেবে পুলিশকে এক নতুন উচ্চতায় নিয়ে যেতে কাজ করা হচ্ছে। পুলিশ হবে দুর্নীতিমুক্ত, মাদকমুক্ত, জনগণের প্রতি মানবিক। বিট পুলিশিংয়ের মাধ্যমে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়া হবে সেবা, জনসেবায় নিবেদিত পুলিশ সদস্যদের কল্যাণও নিশ্চিত করা হবে।
পুলিশ সদরদফতর সূত্র জানায়, আইজিপি তার নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ধারাবাহিকভাবে বিভিন্ন ইউনিটের পুলিশ কর্মকর্তা ও সদস্যদের সাথে মতবিনিময় করছেন। তারই ধারাবাহিকতায় তিনি বুধবার সকাল এগারোটা থেকে বিকাল তিনটা পর্যন্ত ঢাকা রেঞ্জের ১৩টি জেলার পুলিশ সুপার ও অন্যান্য কর্মকর্তাদের সাথে আইন-শৃঙ্খলা সংক্রান্ত বিশেষ সভায় প্রধান অতিথি হিসেবে মতবিনিময় করেন। ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোহা. শফিকুল ইসলাম।
উপস্থিত পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে আইজিপি বলেন, জনগণের সাথে খারাপ আচরন করা ও নির্যাতন করার কোনো সুযোগ নেই। জনগণের প্রতি যে কোনো প্রকার নির্দয় আচরণ বন্ধ করে সংশ্লিষ্ট বিষয়ে যথাযথ আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
মানুষের সাথে ভালো ব্যবহার করলে মানুষের ভালোবাসা পাওযয় যায়, এ কথা উল্লেখ করে পুলিশ প্রধান বলেন, এর প্রমাণ করোনাকালে পুলিশ পেয়েছে।
ড. বেনজীর আহমেদ বলেন, যেনো কোনো প্রকার দুর্নীতির আশ্রয় গ্রহন না করতে হয়, সেজন্য বর্তমান সরকার সকল সরকারি পেশাজীবির সুযোগ সুবিধা ও বেতন- ভাতা অনেক বাড়িয়েছে। তাই, আয়ের সাথে সঙ্গতিপূর্ণ জীবন-যাপন করতে হবে। পুলিশের কোন সদস্য দুর্নীতির সাথে যুক্ত থাকতে পারবে না। পুলিশের কোন সদস্য মাদক গ্রহণ করবে না, মাদকের ব্যবসার সাথে যুক্ত থাকবে না, মাদক ব্যবসায়ীদের সাথে সম্পর্ক রাখবে না।
বিট পুলিশিংয়ের ব্যাপকতা ও গুরুত্ব উল্লেখ করে আইজিপি বলেন, পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সারাদেশকে ৬ হাজার ৯১২টি বিটে ভাগ করে বিট পুলিশিং চালু করা হয়েছে। এর ফলে বিট এলাকার দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা ওই এলাকার প্রতিটি খানা সম্পর্কে জানতে পারবে, তাদের সমস্যা চিহ্নিত করতে পারবে। ফলে ওই এলাকার আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও আইনী সেবা প্রদান করা সহজ হবে। পুলিশ সদস্যদের চিকিৎসায় কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের আধুনিকায়ন করা হয়েছে। বিভাগীয় পর্যায়ের হাসপাতালগুলো আধুনিকায়ন করা হচ্ছে। জেলা হাসপাতাল আধুনিকায়নের আওতায় আনা হচ্ছে। আটটি বিভাগে ক্যাডেট কলেজের আদলে উন্নত মানের শিক্ষা প্রতিষ্ঠান করা হবে। আমরা প্রযুক্তিনির্ভর, জ্ঞানভিত্তিক পুলিশি ব্যবস্থা গড়ে তুলবো। ফলে পুলিশের কাজে স্বচ্ছতা আসবে, দুর্নীতি কমবে। মানুষ সহজে পুলিশের সেবা পাবে।
আইজিপি বলেন, ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু পুলিশকে জনবান্ধব, মানবিক পুলিশ হওয়ার আহ্বান জানিয়েছিলেন। বঙ্গবন্ধুর প্রত্যাশার পুলিশ হিসেবে বাংলাদেশ পুলিশ বাহিনীকে গড়ে তোলার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান। আইজিপি, বঙ্গবন্ধুর ৭ মার্চের কালজয়ী ভাষণকে উপজীব্য করে রেঞ্জ চত্বরে নির্মিত 'মুক্তির মহাকাব্য' ম্যুরাল উদ্বোধন করেন। তিনি ঢাকা রেঞ্জে স্থাপিত আধুনিক অপারেশন্স ক›েন্ট্রাল রুম এন্ড মনিটরিং সেন্টার উদ্বোধন করেন। পুলিশি সেবা দ্রুত জনগণের মাঝে পৌঁছে দেয়ার লক্ষ্যে রেঞ্জের ১৩টি জেলার ৯৬টি থানাকে এ কন্ট্রোল রুমের মাধ্যমে সংযুক্ত করা হয়েছে। এর ফলে থানার ডিউটি অফিসার, হাজতখানা ও সেন্ট্রি বক্সের কার্যক্রম সিসিটিভির মাধ্যমে সরাসরি মনিটর করা যাবে। েেরঞ্জ ডিআইজি কার্যালয়ের একজন অতি ডিআইজি'র নেতৃত্বে পরিচালিত হবে এই কন্ট্রোল রুম।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ২ ডিসেম্বর, ২০২০, ১১:০৩ পিএম says : 0
    সম্মানিত আইজিপি মহোদয় দায়িত্ব নেওয়ার পর হতেই পুলিশের শৃংখলার জন্যে কঠোরভাবে নির্দেশনামূলক কাজ করে যাচ্ছেন। একটি দেশের একটি জাতিরশৃংখলা জন্যে পুলিশের দায়িত্বশীলতা দায়িত্বজ্ঞান কর্তব্য বিরাট। পুলিশ মানুষের আশ্রয়স্থল নিরাপত্তার জায়গা।অপরাধী দূন্নীতিবাজ দের বিরুদ্ধে কঠোর হবেন। সত‍্য ন‍্যায়ের আদশ‍্যের জন্যে কাজ করবেন। এটিই জাতির প্রত‍্যাশা। বাংলাদেশের এই করোনা কালিন সময়ে হাজার হাজার পুলিশ আক্রান্ত শত শত মৃত্যুর মাঝেও মানুষের জান মালেরনিরাপত্তা ব্যবস্থার জন্যে আইন শৃংখলা বাহিনী পুলিশের ত‍্যাগ জাতি শ্রদ্ধার সাথে স্বরণ করবে। বিশেষ করে পুলিশের আইজিপি মহো দয়ের মানবিক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের জন্যে। শেষান্তে বলবো বিশালসংখ্যক জনগোষ্ঠী মানুষের জীবনের শান্তির জন্যে। দেশের নিরাপত্তার জন্যে পুলিশের শৃংখলা জন্যে আপনার কঠোর কর্মসূচি নির্দেশনা বাস্তবায়ন হলে দেশের মাঝে শৃংখলা আসবে। আজকের শিরোনাম পুলিশ হবে দূন্নীতি মুক্ত মাদকমুক্ত জনগণের প্রতি মানবিক। আপনার মহান নির্দেশনা পুলিশের মাঝে কার্যকর হবে। আশাবাদী আপনার শারীরিক সুস্থতা কামনা করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ