Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনা জয় করে জেমি ডে দোহায়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ৮:২১ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাস জয় করে অবশেষে কাতারে পৌঁছালেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ব্রিটিশ প্রধান কোচ জেমি ডে। এখন তিনি কাতারের রাজধানী দোহায় অবস্থান করছেন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুই সপ্তাহেরও বেশি সময় ঢাকায় হোটেলবন্দী ছিলেন জেমি ডে। গত ১৩ নভেম্বর নেপালের বিপক্ষে ফিফা ফুটবল সিরিজের প্রথম ম্যাচ জেতার পরের দিন জেমিসহ বাংলাদেশ দলের সবার করোনা পরীক্ষা করানো হয়েছিল। বাদ যায়নি নেপাল দলও। তবে ১৫ নভেম্বর প্রথমবার করোনা পরীক্ষার ফল হাতে পেয়ে জেমি জানতে পারেন তিনি পজিটিভ। এরপর আরো চারবার জাতীয় দলের ব্রিটিশ কোচের করোনাভাইরাস পরীক্ষা করানো হয়। টানা চারবার পজিটিভ হলেও পঞ্চমবার এসে করোনা নেগেটিভ হলেন জেমি। ১ ডিসেম্বর করোনামুক্ত হওয়ার পর বুধবার সকালেই তিনি ঢাকা ছাড়েন কাতারের উদ্দেশ্যে। এদিন বাংলাদেশ সময় বিকেল সাড়ে চার টার দিকে নিরাপদেই দোহা আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন জেমি। সেখানেই তিনি করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার জন্য নমুনা দেন। তথ্যটি বুধবার দোহা বিমানবন্দর থেকে জেমি ডে নিজেই নিশ্চিত করেন।

করোনা আক্রান্ত হয়ে আইসোলেশনে থাকায় ১৭ নভেম্বর নেপালের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে লাল-সবুজের ডাগআউটে দাঁড়াতে পারেননি জেমি ডে। তাকে ছাড়াই বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে কাতারের বিপক্ষে ফিরতি ম্যাচ খেলতে ১৯ নভেম্বর কাতারে যায় জাতীয় দল। প্রধান কোচ জেমি দলের সঙ্গে না থাকায় তার ইংলিশ সহকারী স্টুয়ার্ট ওয়াটকিস দোহায় এতোদিন জামাল ভূঁইয়াদের কোচের দায়িত্বে ছিলেন। ওয়াটকিসের অধীনেই কাতারে দু’টি অনুশীলন ম্যাচ খেলে বাংলাদেশ দল।

শুক্রবার দোহায় বিশ্বকাপ ও এশিয়ান কাপে বাছাইয়ের ফিরতি ম্যাচে স্বাগতিক কাতারের বিপক্ষে মাঠে নামবে লাল-সবুজরা। দুই দলের প্রথম লেগের ম্যাচ হয়েছিল গত বছরের অক্টোবরে ঢাকায়। ওই ম্যাচে বাংলাদেশ ২-০ গোলে হেরেছিল।

কাতারের বিপক্ষে ফিরতি ম্যাচটি বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের পঞ্চম খেলা। এর আগে চার ম্যাচ খেলেছে লাল-সবুজরা। এর মধ্যে আফগানিস্তান, কাতার এবং ওমানের কাছে হারলেও কলকাতার সল্টলেকের মাঠে ৮৮ মিনিট পর্যন্ত এগিয়ে থেকে শেষ পর্যন্ত স্বাগতিক ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করেন জামাল ভূঁইয়ারা। বাছাইয়ে আগামী মার্চ ও জুনে বাংলাদেশ ঘরের মাঠে বাকি ৩ ম্যাচ খেলবে আফগানিস্তান, ভারত এবং ওমানের বিপক্ষে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন