Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সউদী যেতে পারছেন না ওমরাযাত্রীরা

টাকা পাঠানোর অনুমতি নেই

শামসুল ইসলাম : | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

নিষেধাজ্ঞা না থাকলেও ওমরাযাত্রীরা সউদী আরবে যেতে পারছেন না। ওমরাহ পালনের জন্য যাত্রীরা এজেন্সিগুলোর দ্বারে দ্বারে ঘুরছেন। সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ে বাংলাদেশি ওমরাহ এজেন্সিগুলো অ্যাক্টিভ রয়েছে। বাংলাদেশি ওমরাহ এজেন্সিগুলো সউদী ওমরাহ মন্ত্রণালয় থেকে উইজার পাসওয়ার্ড পেতে শুরু করেছে। ওমরাহ কার্যক্রমের ব্যয়ের অর্থ সউদীতে পাঠাতে পারলেই অপেক্ষমান যাত্রীরা যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ পালনে সউদী যাওয়ার সুযোগ পাবেন।

কিন্ত ধর্ম মন্ত্রণালয় থেকে বাংলাদেশ ব্যাংকে ওমরাহ এজেন্সিগুলোকে আইবিএএন এর মাধ্যমে সউদী অংশের খরচের টাকা প্রেরণের অনুমতি এখনো দেয়া হয়নি। ফলে বাণিজ্যিক ব্যাংকগুলো ওমরাযাত্রীদের খরচের টাকা সউদীতে পাঠাতে অপারগত প্রকাশ করছে। এতে ওমরার কার্যক্রম সকল প্রস্তুতি নিয়েও এজেন্সিগুলো ওমরাহ ভিসা ইস্যু করতে পারছে না। একাধিক ওমরাহ এজেন্সির মালিক এ অভিমত ব্যক্ত করেছেন।
সউদী হজ মন্ত্রণালয় থেকে বাংলাদেশি ওমরাহ এজেন্সিগুলো যাত্রী পাঠানোর উইজার পাসওয়ার্ড পাওয়ার বিষয়টি স্বীকার করেছেন হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম। হাব সভাপতি বলেন, ওমরাযাত্রী প্রেরণে কোনো বাধা নেই। তিনি বলেন, আইবিএএন-এর মাধ্যমে ওমরাযাত্রীদের বিভিন্ন খাতে ব্যয়ের অর্থ সউদিতে প্রেরণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকে চিঠি দেয়ার লক্ষ্যে ধর্ম মন্ত্রণালয়ের সাথে আমরা যোগাযোগ করছি।

করোনা মহামারি সংক্রমণের দরুণ সউদী সরকার গত ২২ ফেব্রুয়ারি বাংলাদেশসহ বিশ্বের সকল দেশের ওমরাযাত্রীদের ফ্লাইট বন্ধ করে দেয়। এতে প্রায় দশ হাজার বাংলাদেশি ওমরাযাত্রী আটকা পড়েন। করোনা পরিস্থিতি অনেকটা শিথিল হওয়ায় সউদী সরকার গত ১ নভেম্বর থেকে ওমরাযাত্রীদের আন্তর্জাতিক ফ্লাইট চালু করে। বিভিন্ন দেশ থেকে ওমরাযাত্রী সউদী যাওয়া শুরু হয়েছে। সউদী নির্দেশনা অনুযায়ী প্রত্যেক ওমরাযাত্রীর বয়স ১৮ বছর থেকে ৫০ বছর হতে হবে।

আমার রাজশাহী ট্টাভেলস এন্ড টুরস এর স্বত্বাধিকারী মুফতি মোস্তাফিজুর রহমান ইনকিলাবকে বলেন , ১৪৪২ হিজরী ওমরা মৌসুমের জন্য আমাদের এজেন্সি অ্যাক্টিভ হয়েছে। সউদী ওমরাহ মন্ত্রণালয় থেকে ইউজার পাসওয়াড হাতে পাওয়া গেছে। তিনি বলেন, ওমরাযাত্রী প্রেরণের প্রক্রিয়া সম্পন্ন করার পরেও ওমরাহ ভিসা ইস্যু করা সম্ভব হচ্ছে না। তিনি বলেন, বাংলাদেশ থেকে সউদীতে টাকা পাঠাতে পারছিনা তাই ওমরা ভিসা হচ্ছে না । তিনি অপেক্ষমান ওমরাযাত্রীদের স্বার্থে অনতিবিলম্বে আইনবিএএন এর মাধ্যমে সউদীতে টাকা প্রেরণের অনুমতি প্রদানের প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য নবনিযুক্ত ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের আশু হস্তক্ষেপ কামান করেন।

সউদী স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ওমরাযাত্রীরা মক্কা শরীফ হোটেলে পৌঁছার পর ৩ দিন কোয়রেন্টিনে থাকবেন অতপর করোনা টেস্ট করবেন। রিপোর্ট ন্যাগেটিভ থাকলে ওমরা করতে পারবেন ওমরাযাত্রীরা । খোঁজ নিয়ে জানা গেছে, যেসব ওমরাহ এজেন্সি যাত্রী প্রেরণে সউদী ওমরাহ মন্ত্রণালয় থেকে অনুমতিসম্বলিত উইজার পাসওয়ার্ড পেয়েছে সেগুলো হচ্ছে, রাজশাহী ট্রাভেলস এন্ড ট্যুরস (৩২৭), ইজিওয়ে ট্রাভেলস, মাছরাঙ্গা ট্রাভেলস এন্ড ট্যুরস, সা’দ এয়ার ইন্টারন্যাশনাল ও সামিদ এয়ার ইন্টারন্যাশনাল। মাছ রাঙ্গা ট্রাভেলসের মালিক নাজমা খানম জানান, গত বিশ দিন যাবত ওমরযাত্রী পাঠানোর জন্য সউদী ওমরাহ মন্ত্রণালয় থেকে উইজার পাসওয়াড পেয়েছি। কিন্ত ধর্ম মন্ত্রণালয় থেকে সউদীতে টাকা পাঠানোর অনুমতি প্রদানে বিলম্বের কারণে ওমরাযাত্রীরা সউদী যেতে পারছেন না। তিনি দ্রæত ওমরা কার্যক্রম শুরু করার লক্ষ্যে আইবিএএন এ টাকা পাঠানোর অনুমতি প্রদানের জোর দাবি জানান।
নবনিযুক্ত ধর্ম প্রতিমন্ত্রীকে হাবের অভিনন্দন : এদিকে, নবনিযুক্ত ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানকে হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম ও মহাসচিব ফারুক আহমদ সরদার একযুক্ত বিবৃতিতে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। বিবৃতিতে হাব নেতৃদ্বয় বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মন্ত্রি সভায় আপনার মতো সৎ, নিষ্ঠাবান ও দায়িত্বশীল রাজনীতিবিদ ধর্ম মন্ত্রণালয় যোগদান করায় আমরা সকলের পক্ষ থেকে আন্তরিক মোবারকবাদ জানাচ্ছি। নবনিযুক্ত ধর্ম প্রতিমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে ধর্ম মন্ত্রণালয় এবং সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রম আরো উন্নতি হবে বলেও হাব নেতৃদ্বয় আশাবাদ ব্যক্ত করেন।

পার্বত্য শান্তি চুক্তির ২৩ বছর পূর্তি পালিত
স্টাফ রিপোর্টার : নানা আয়োজনে পার্বত্য শান্তি চুক্তির ২৩বছর পূর্তি উদযাপন করা হয়েছে। পার্বত্য জেলাসহ দেশের বিভিন্ন স্থানে দিনটি উদযাপিত হয়েছে। গতকাল বান্দারবান জেলা পরিষদের প্রাঙ্গনে শান্তি চুক্তির ২৩ বছর্রপূতিকে ঘিরে বেলুন উড়িয়ে, কেক কেটে ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধন করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা। সে সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক লুৎফর রহমান (সার্বিক), অতিরিক্ত পুলিশ সুপার আসাদুজ্জামান, জেলা পরিষদের সদস্যবৃন্দ সহ বিভিন্ন সরকারী-বেসরাকারী উর্ধতন কর্মকর্তা।

এদিকে স্থানীয় একটি রেস্তোরায় এ সংবাদ সম্মেলন করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ। এ সময় কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ সভাপতি কাজী মজিবর রহমান বলেন, ২৩ বছর আগে ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর পার্বত্য এলাকায় শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে পার্বত্য চুক্তি হয়েছিল। আর এ শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে এ চুক্তি হয়েছিল বলে এ চুক্তির নাম পার্বত্য শান্তি চুক্তি। তিনি বলেন, এ চুক্তির পরও পার্বত্য এলাকায় শান্তি ফিরে আসেনি। বরং পাহাড়ের প্রতিঘরে ঘরে অশান্তি বিরাজ করছে। এসময় কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি মুক্তিযোদ্ধা মোঃ মনিরুল ইসলাম, জেলার সহ সভাপতি মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন মোঃ তারু মিয়া সহ জেলার নেতৃবৃন্দ ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
অপরদিকে নানা আয়োজনে বান্দরবানে পার্বত্য শান্তি চুক্তির দুই দশক পূর্তি উদযাপন করেছে সেনা রিজিয়ন। বর্ষপূতিকে ঘিরে দিন ব্যাপী চিকিৎসা শিবির অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন বান্দরবান ৬৯ সেনা রিজিয়নের ব্রিগেড কমান্ডার শহীদুল এমরান। তবে এবার জনসংহতি সমিতির উদ্যেগে কোন কর্মসূচী পালন করা হয়নি।

বরিশালে পার্বত্য শান্তিচুক্তি দিবস পালিত
বরিশালে জাতীর জনক বঙ্গবন্ধুর প্রতিকৃর্তিতে ফুলের শ্রদ্ধার মাধ্যমে আনন্দ-উৎসবমূখর পরিবেশে পার্বত্য শান্তি চুক্তি দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচির মধ্যেদিয়ে উদযাপন করেছে বরিশাল সিটি মেয়র, জেলা ও মহানগর আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠন।

গতকাল নগরীর শহীদ সোহেল চত্বর জেলা ও মহানগর আওয়ামী লীগ দলীয় কার্যলয়ে আব্দুর রব সেরনিয়াবাতের প্রতিকৃর্তিতে পূস্পার্ঘ অর্পন করার মাধ্যমে প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। এ সময় আরও উপস্থিত ছিলেন প্যানেল মেয়র এ্যাড, রফিকুল ইসলাম খোকনসহ বিভিন্ন কাউন্সিলর বৃন্দ। এরপর শ্রদ্ধা নিবেদন করেন সাবেক সংসদ সদস্য ও বরিশাল জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাড. তালুকদার মু. ইউনুস, বরিশাল মহানগর আওয়ামী লীগ সভাপতি ও জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর অ্যাড. একে এম জাহাঙ্গীর হোসাইন, সহ-সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব সাইদুর রহমান রিন্ট, সহ-সভাপতি ও বরিশাল আইনজীবী সমিতি সভাপতি অ্যাড আফজাল হোসেন, প্যানেল মেয়র রফিকুল ইসলাম খোকন, মহানগর আওয়ামী লীগ নেতা হাসান মাহমুদ বাবু, অ্যাড গোলাম সরোয়ার রাজিবসহ বিভিন্ন সদস্যরা বঙ্গবন্ধুর প্রতিকৃর্তিতে শ্রদ্ধা নিবেদন করে। এছাড়া মহানগর আওয়ামী লীগের আয়োজনে শহীদ সোহেল চত্বর দিবসটি উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী

১৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন