Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

বার্সার কেবল মেসি, রিয়ালের রামোস

২০২০ সালের বর্ষসেরা একাদশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

সংক্ষিপ্ত তালিকা
২০২০ সালের বর্ষসেরা একাদশ নির্বাচনের জন্য নিজেদের ওয়েবসাইটে ফুটবল ভক্তদের ভোট নেওয়া শুরু করেছে উয়েফা, চলবে জানুয়ারি পর্যন্ত। ৫০ জন ফুটবলারের এই সংক্ষিপ্ত তালিকায় এবার বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ থেকে জায়গা পেয়েছেন কেবল একজন করে- দুই দলের অধিনায়ক লিওলেন মেসি ও সার্জিও রামোস।
গতপরশু প্রকাশিত এই তালিকায় আধিপত্য জার্মানির দল বায়ার্ন মিউনিখের। গতবারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দলটির ১০ ফুটবলার আছেন তালিকায়। গোলরক্ষক আছেন পাঁচজন; ডিফেন্ডার, মিডফিল্ডার ও ফরোয়ার্ড ১৫জন করে।
গত মৌসুমে শেষ ষোলো থেকে বিদায় নেয় রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল, কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ে লা লিগার আরেক দল বার্সেলোনা। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন লিভারপুলও বিদায় নেয় শেষ ষোলো থেকে। এই দল থেকে বর্ষসেরা একাদশের সংক্ষিপ্ত তালিকায় আছেন আট ফুটবলার। প্রিমিয়ার লিগ ও বুন্দেসলিগা থেকে আছেন সর্বোচ্চ ১৫ জন করে। বরাবরের মতো তালিকায় আছেন প্রতিযোগিতাটির রেকর্ড গোলদাতা জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।
জাতীয় দল বিবেচনায় নিলে তালিকায় সর্বোচ্চ ছয় জন জার্মানির। সর্বকনিষ্ঠ হিসেবে এই দৌড়ে আছেন বায়ার্ন মিউনিখের আলফুঁস ডেভিস (২০)। সবচেয়ে বেশি বয়সী চেলসির চিয়াগো সিলভা (৩৬)।
২০২০ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত উয়েফা প্রতিযোগিতায় খেলোয়াড়দের পারফরম্যান্স বিবেচনায় নিয়ে করা হয়েছে এই তালিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা


আরও
আরও পড়ুন