Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

টি-টোয়েন্টিতে মালানের রেকর্ড পয়েন্ট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

কয়েক মাস ধরেই আছেন আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। চ‚ড়ায় থেকেই এবার দারুণ এক কীর্তি গড়লেন দাভিদ মালান। ২০ ওভারের সংস্করণের ইতিহাসে সর্বোচ্চ রেটিং পয়েন্ট অর্জন করেছেন ইংল্যান্ডের টপ অর্ডার এই ব্যাটসম্যান।

ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষে গতকালই টি-টোয়েন্টির র‌্যাঙ্কিং প্রকাশ করে আইসিসি। ব্যাটসম্যানদের তালিকায় সবার ওপরে থাকা মালানের রেটিং পয়েন্ট ৯১৫! এই সংস্করণে ৯০০ রেটিং পয়েন্ট পার করা প্রথম ব্যাটসম্যান তিনি।
এতদিন টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রেটিং পয়েন্ট পাওয়া ব্যাটসম্যান ছিলেন অ্যারন ফিঞ্চ। ২০১৮ সালের জুলাইয়ে ঠিক ৯০০ রেটিং পয়েন্ট পেয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার।
দক্ষিণ আফ্রিকার মাটিতে দারুণ একটি সিরিজ কাটিয়েছেন মালান। তিন ম্যাচ সিরিজের শেষ দুটিতে করেন দুটি ফিফটি। সিরিজের সর্বোচ্চ ১৭৩ রান করে পেয়েছেন সেরার পুরষ্কারও।
গত সেপ্টেম্বরে বাবর আজমকে টপকে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠেন মালান। এখন দুইয়ে থাকা পাকিস্তান অধিনায়কের চেয়ে ৪৪ পয়েন্ট এগিয়ে তিনি।
ধারাবাহিকভাবে ভালো করা দক্ষিণ আফ্রিকার রাসি ফন ডার ডাসেন ১৭ ধাপ এগিয়ে উঠে এসেছেন ক্যারিয়ার সেরা পঞ্চম স্থানে। ফর্মে ফেরা ফাফ দু প্লেসি সেরা বিশে ঢুকেছেন। আর সাত ধাপ এগিয়ে ২১তম স্থানে আছেন ইংল্যান্ডের জস বাটলার।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে ইংলিশ লেগ স্পিনার আদিল রশিদ তিন ধাপ এগিয়ে চার নম্বরে উঠেছেন। এখন টি-টোয়েন্টির শীর্ষ সাত বোলারই স্পিনার।
টি-টোয়েন্টির ইতিহাসে ইংল্যান্ডের সর্বোচ্চ উইকেট শিকারি বোলার এখন ক্রিস জর্ডান। এই পেসার এক ধাপ এগিয়ে আছেন ১২তম স্থানে। সিরিজে চার উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার পেসার লুঙ্গি এনগিডি প্রথমবারের মতো বোলারদের র‌্যাঙ্কিংয়ে পঞ্চাশের ভেতর ঢুকেছেন।
অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তিনে পরিবর্তন হয়নি; যথাক্রমে আছেন মোহাম্মদ নবি, সাকিব আল হাসান ও গেøন ম্যাক্সওয়েল।
এই সিরিজের প্রভাব পড়েছে দলের র‌্যাঙ্কিংয়েও। দক্ষিণ আফ্রিকাকে ৩-০ তে হোয়াইটওয়াশ করে সবার ওপরে উঠে গেছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের পয়েন্ট ২৭৫ করে, কিন্তু দশমিক পয়েন্টে এগিয়ে ইংলিশরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১৫ জানুয়ারি, ২০২১
১৪ জানুয়ারি, ২০২১
১৩ জানুয়ারি, ২০২১
১২ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন