Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

চাঁদে নামল চীনা যান ‘চ্যাং ফাইভ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

চল্লিশ বছর পর আবার চাঁদ থেকে মাটি ও পাথর আসছে পৃথিবীতে। আনছে চীনের মহাকাশযান। চীনের চাঁদ অভিযানের প্রথম পর্ব সফল হয়েছে। চাঁদে সাফল্যের সঙ্গে নেমে পড়েছে ল্যান্ডার ‘চ্যাং ফাইভ’। চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন এই খবর জানিয়েছে। নামার পর ছবিও পাঠিয়েছে ল্যান্ডার। এ বার সে চাঁদের মাটি ও পাথর সংগ্রহ করবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুংইয়াং জানিয়েছেন, এ এক ঐতিহাসিক মুহ‚র্ত। এর ফলে বিশ্ব উপকৃত হবে। বাড়বে মহাকাশ গবেষণায় আন্তর্জাতিক সহযোগিতা। চীনের মহাকাশযান চাঁদ থেকে দুই কিলোর মতো মাটি ও পাথর সংগ্রহ করবে। এখনো যেখানে কোনো মহাকাশযান যায়নি, সেখান থেকে মাটি-পাথর সংগ্রহ করবে ওই মহাকাশযান। অ্যামেরিকা ও রাশিয়ার পর চীনই হবে তৃতীয় দেশ, যারা চাঁদ থেকে মাটি-পাথর পৃথিবীতে আনবে। দুই দিনের মধ্যেই ল্যান্ডার ভেহিকেল রোবোটিক হাতের সাহায্যে মাটি-পাথর সংগ্রহ শুরু করবে। তারপর মাটি-পাথর যাবে কক্ষপথে। সেখান থেকে ফিরতি ক্যাপসুল আবার যাত্রা করবে পৃথিবীর দিকে।
চাঁদের নমুনা সংগ্রহে এ ধরনের অভিযান গত চার দশকের মধ্যে প্রথম। নমুনা সংগ্রহ করে চন্দ্রযানটি সফলভাবে পৃথিবীতে ফিরতে পারলে সংক্ষিপ্ত এক তালিকায় ঢুকে যাবে চীন। এ তালিকায় এত দিন ছিল কেবল যুক্তরাষ্ট্র ও সাবেক সোভিয়েত ইউনিয়নের নাম। এর আগে ষাট ও সত্তরের দশকে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মহাকাশযান চাঁদের বুকে সফলভাবে অবতরণ করে নমুনা সংগ্রহ করেছিলো। এরপর পেরিয়ে গেছে অর্ধশত বছর। এবার চীনও যোগ হলো ওই কাতারে।

গত ২৪ নভেম্বর চীনের হাইনান প্রদেশ থেকে আট দশমিক দুই টন ওজনের চীনা চন্দ্রযান ‘চ্যাং ফাইভ’ পৃথিবী থেকে যাত্রা করে চাঁদের উদ্দেশে। ১১২ ঘণ্টা উড্ডয়নের পর চন্দ্রযানটি শনিবার চাঁদের কক্ষপথে প্রবেশ করে। এরপর মঙ্গলবার অবতরণ করে চন্দ্রপৃষ্ঠে। এর আগে ২০১৯ এবং ২০১৩ সালে চীনের আরো দুটি মহাকাশযান চাঁদে প্রথমবারের মতো অবতরণ করেছিলো। চীন প্রথমবার মহাকাশে মানুষ পাঠিয়েছিল ২০০৩ সালে। তার দশ বছর পর তারা চন্দ্রাভিযান করে। তারা গত জুলাই মাসে মঙ্গলগ্রহে পানির সন্ধানেও তারা মহাকাশযান পাঠিয়েছে। সূত্র : এপি, এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ