Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

পদত্যাগ করলেন...

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করোনাভাইরাস বিষয়ক বিতর্কিত ‘বিশেষ উপদেষ্টা’ ডাক্তার স্কট অ্যাটলাস অবশেষে নিজের পদ থেকে ইস্তফা দিলেন। জনস্বাস্থ্য নিয়ে কোনওরকম পূর্ব অভিজ্ঞতা নেই স্কটের। এমনকী সংক্রামক অসুখ বিষয়ক বিশেষজ্ঞও তিনি। এমন একজন চিকিৎসককে করোনাভাইরাস উপেদেষ্টা হিসেবে নিয়োগ করে বিতর্ক বাড়ান ডোনাল্ড ট্রাম্প। চার মাস এই দায়িত্বে থেকে সোমবার তিনি ইস্তফা দিলেন।
ডক্টর স্কট অ্যাটলাসকে নিয়ে বিতর্কের নানাবিধ কারণ রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা মেনে যেখন গোটা বিশ্ব লকডাউন যায়, মুখে মাস্ক পরা বাধ্যতামূলক করে, তখন উল্টো পথে হাঁটে যুক্তরাষ্ট্র। বিশেষজ্ঞরা বারবার সতর্ক করা সত্তে¡ও স্কট মাস্কের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তোলেন। তাকে প্রকাশ্যেই মাস্ক-পরার বিরোধিতা করতে দেখা যায়। লকডাউন করেও কাজের কাজ কিছু হবে না বলেই মন্তব্য করেছিলেন। এসব না করে আমেরিকাবাসীকে ইমিউনিটি বাড়ানোর উপর গুরুত্ব আরোপ করার পরামর্শ দিয়েছিলেন ট্রাম্পের এই উপদেষ্টা। যার ফল হাতেনাতে পেয়েছে আমেরিকা। করোনায় আক্রান্ত হয়ে ২ লাখ ৬৮ হাজার মার্কিনি এ পর্যন্ত মারা গিয়েছেন।

সংক্রমণের সঙ্গে মৃত্যুতেও শীর্ষে পৌঁছে যায় আমেরিকা। এমত অবস্থায় ডোনাল্ড ট্রাম্পের এই বিশেষ উপদেষ্টার ভূমিকা নিয়ে নানা মহলে প্রশ্ন উঠতে শুরু করে। শুরু থেকেই তিনি বিতর্কি জিইয়ে রাখেন। কোভিড সংক্রমণ মৃত্যু দিনে দিনে বাড়লেও নিজের অবস্থান বদলানোর প্রয়োজন বোধ করেননি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির নিউরোরেডিয়োলজিস্ট ৬৫ বছর বয়সি এই চিকিৎসক। নিয়োগের ১৩০ দিনের মাথায় সোমবার তিনি ইস্তফা দিলেন তিনি। তার ইস্তফা চিঠি টুইটারে শেয়ারও করেন। চিঠিতে তিনি উল্লেখ করেন, মহামারীর ক্ষতি যতটা সম্ভব কমিয়ে আনা যায়, সেদিকেই নজর দিয়েছেন। প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনের নাম না করেই তিনি বলেন, আশা রাখি নতুন করোনাভাইরাস টিম সঠিক পথই দেখাবে। আগাম শুভেচ্ছাও জানান। সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

১৪ জানুয়ারি, ২০২১
১৩ জানুয়ারি, ২০২১
১২ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ