Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

কোয়ারেন্টিনের সময় ১৪ থেকে কমিয়ে ১০ দিনে আনছে সিডিসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনায় ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে ব্যবহুত কোয়ারেন্টিনের মেয়াদকাল ১৪ দিন থেকে কমিয়ে ৭ থেকে ১০ দিনে আনার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। শিগগিরই তারা এ সংক্রান্ত নতুন নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রশাসনের দুই উর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদসংস্থা সিএনএন জানিয়েছে, সিডিসি’র পরিচালক ডক্টর রবার্ট রেডফিল্ড মঙ্গলবার ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স এবং হোয়াইট হাউস করোনাভাইরাস টাস্কফোর্সের সদস্যদের জানিয়ে দিয়েছেন যে, করোনায় শনাক্ত হওয়া কোন রোগীর সংস্পর্শে থাকা ব্যক্তিদের জন্য কোয়ারেন্টিনের মেয়াদকাল কমিয়ে আনার বিষয়ে শিগগিরই নতুন নীতিমালা প্রকাশ করতে যাচ্ছে সিডিসি। নতুন নির্দেশিকায় বলা হয়েছে, করোনভাইরাস সংক্রামিতদের সংস্পর্শে থাকার ক্ষেত্রে কোন ব্যক্তিকে ৭ থেকে ১০ দিনের জন্য পৃথক করা উচিত। বর্তমানে এই ক্ষেত্রে ১৪ দিন থাকার নিয়ম রয়েছে। পরীক্ষার নেতিবাচক ফলাফল আসলে কোন ব্যক্তি ৭ দিনেই কোয়ারেন্টিন থেকে বেরিয়ে আসতে পারবেন। কিংবা, পরীক্ষা না করাতে চাইলে সে ক্ষেত্রে ১০ দিন পরে কোন পরীক্ষা ছাড়াই তিনি কোয়ারেন্টিন শেষ করতে পারবেন।

সিডিসি গত অক্টোবরের শেষের দিকে কোভিড-১৯ রোগীর সাথে সংস্পর্শে থাকার ক্ষেত্রে তাদের নীতিমালাটি হালনাগাদ করে। বর্তমান সংজ্ঞায়, কেউ সংক্রামিত ব্যক্তির ছয় ফুট দূরত্বের মধ্যে অন্তত ১৫ মিনিট সময় কাটালেই তাকে কোয়ারেন্টিনে থাকতে হবে। পূর্বে, সিডিসি সংক্রামিত ব্যক্তির কাছাকাছি ১৫ মিনিট থাকলেই কোয়ারেন্টিনের বিধান রেখেছিলো। সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৪ জানুয়ারি, ২০২১
২২ জানুয়ারি, ২০২১
২১ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ