Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

নারায়ণগঞ্জে বিআইডব্লিউটিএরঅবৈধ স্থাপনা উচ্ছেদ

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৮ এএম

নারায়ণগঞ্জের ব্র²পুত্র নদে প্রথমবারের মতো অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালিয়েছে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দর কর্তৃপক্ষ। এসময় নদের তীর দখল করে গড়ে ওঠা ১৫টি অবৈধ ডকইয়ার্ড, ১টি অটোরাইস মিলের অবৈধ স্থাপনা ও একটি গাছের গুড়ির পাইলিং উচ্ছেদ করা হয়। গতকাল দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিআইডব্লিউটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাহবুব জামিলের নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়। এসময় উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএর নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম-পরিচালক শেখ মাসুদ কামাল, সহকারী পরিচালক এহতেশামুল পারভেজ ও মো. নূর হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা। এছাড়া পুলিশ, নৌ পুলিশ ও আনসার সদস্যরাও উপস্থিত ছিলেন। 

বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, ব্র²পুত্র নদটির উভয়তীরে বেশ কিছু অবৈধ ডকইয়ার্ড, রাইস মিল গড়ে উঠেছে। যার মধ্যে ব্র²পুত্র নদে বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়ন পরিষদের মোহনপুর এলাকায় চার কন্যা নামের একটি অটোরাইস মিল গড়ে তুলেছিলেন পীর জাকির শাহ। প্রায় ১ বছর আগে ওই অটোরাইস মিলটি পীর জাকির শাহ প্রবাসী মেহেদী হাসানের কাছে বিক্রি করে দেন। এই চার কন্যা অটোরাইস মিলটি ব্র²পুত্র নদের তীর দখল করে গড়ে উঠেছিল। এছাড়া শম্ভুপুরা ইউনিয়ন পরিষদ এলাকাতেও কমপক্ষে ১৫টি ডকইয়ার্ড অবৈধভাবে গড়ে উঠেছে। এছাড়া এসকল অটোরাইস মিল ও ডকইয়ার্ডসহ বিভিন্ন প্রতিষ্ঠান নদীর তীর ব্যবহার করে লোড আনলোডের জন্যও কোন লাইসেন্স সংগ্রহ করেনি। যে কারণে সরকার বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। বছরের পর বছর ওই সকল প্রতিষ্ঠানগুলো এভাবে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে আসছে।
বিআইডব্লিউটিএর নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম-পরিচালক শেখ মাসুদ কামাল জানান, গতকাল ব্র²পুত্র নদটির উভয়তীরে ১৫টি অবৈধ ডকইয়ার্ড, ১টি রাইস মিলের অবৈধ স্থাপনা ও ১৫টি অবৈধ ডকইয়ার্ড ও একটি গাছের গুড়ির পাইলিং উচ্ছেদ করা হয়েছে। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী সিএস জরিপ মোতাবেক আমাদের উচ্ছেদ অভিযান চলমান রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিআইডব্লিউটিএ

৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ