Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে স্বাবলম্বী করতে আয়বর্ধক প্রকল্প হাতে নেয়া হয়েছে-মেয়র আ জ ম নাছির

প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে আর্থিকভাবে স্বাবলম্বী করে গড়ে তুলতে আয়বর্ধক প্রকল্প হাতে নেয়া হয়েছে। গতকাল (শনিবার) চসিকের ৫ম নির্বাচিত পরিষদের ১৩তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এ কথা বলেন।
মেয়র নাছির সিটি কর্পোরেশনের নির্বাচিত জনপ্রতিনিধি এবং কর্মকর্তা-কর্মচারী সকলের সম্মিলিত প্রয়াসে শতভাগ নাগরিক সেবা দায়-দায়িত্ব নিয়ে সম্পাদন করার অঙ্গীকার ব্যক্ত করে বলেন, কর্পোরেশনকে পরিকল্পিতভাবে নাগরিক সেবার উপযোগী করে গড়ে তোলা হচ্ছে। এ লক্ষ্যে ৪১ টি ওয়ার্ডে সার্ভে পরিচালনা করে পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। ৪১টি ওয়ার্ডে একই ডিজাইন ও রং এর ৫৫টি ওয়ার্ড কার্যালয় এবং প্রতিটি ওয়ার্ডে ১টি করে কমিউনিটি সেন্টার নির্মাণ করা হবে।
মেয়র বলেন, নাগরিক সুবিধা ভোগ করতে হলে নাগরিকদেরও দায়-দায়িত্ব নিতে হবে।
তিনি বলেন, নাগরিক দায়িত্ববোধ থেকে সকল নাগরিককে তাদের উপর ধার্যকৃত ট্যাক্স নিয়মিত পরিশোধ করতে হবে। মেয়র ব্যবসায়ীদের প্রসেঙ্গ বলেন, নগরীতে যারা দোকানপাট, ব্যবসা-বাণিজ্য পরিচালনা করছেন তাদের সকলকে ট্রেড লাইসেন্স গ্রহণ করেই ব্যবসা পরিচালনা করতে হবে। তিনি বর্ষণে ক্ষতিগ্রস্ত সড়কসমূহ দ্রুততার সাথে মেরামত করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন। নগরীর নালা-নর্দমা, খাল-বিল, খাস জমি, সিটি কর্পোরেশনের জায়গাসমূহ ১ সেপ্টেম্বর থেকে উদ্ধারে অবৈধ দখলমুক্ত করার অভিযান পরিচালনার কথা সাধারণ সভাকে অবহিত করেন।
চসিকের কে বি আবদুস ছত্তার মিলনায়তনে নির্বাচিত পরিষদের সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, অফিসিয়াল কাউন্সিলর, ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তাসহ সিটি কর্পোরেশনের বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।
আইনি সহায়তায় মতবিনিময়
জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার মাধ্যমে সরকার বিনা মূল্যে দেশের দরিদ্র জনগোষ্ঠীকে আইনগত সহায়তা দিয়ে যাচ্ছে। এ বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচিত কাউন্সিলরদের সাথে গতকাল নগর ভবনে জেলা লিগ্যাল এইড কমিটির সদস্যসহ বিচারকবৃন্দ মতবিনিময় করে।
মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। এতে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ মোহাম্মদ নুরুল হুদা, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুন্সি মোহাম্মদ মশিয়ার রহমান, অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নুর আলম মোহাম্মদ নিপু, যুগ্ম মহানগর দায়রা জজ এস কে এম তোফায়েল হাসান, অতিরিক্ত পুলিশ কমিশনার দেবদাশ ভট্টচার্য, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট কফিল উদ্দিন চৌধুরী, লিগ্যাল এইড কমিটির চট্টগ্রামের সচিব ও সিনিয়র সহকারী জজ ফারহানা ইয়াছমিনসহ চসিকের ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ