Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

চাঁদে চীনের চন্দ্রযানের সাফল্য, লক্ষ্য মাটি ও নুড়িপাথর সংগ্রহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ৪:১০ এএম | আপডেট : ১০:০০ এএম, ৩ ডিসেম্বর, ২০২০

চীনের চন্দ্রযান সফলভাবে চাঁদে অবতরণ করেছে এবং সংগ্রহ করবে মাটি ও নুড়িপাথর।মঙ্গলবার পৃথিবী থেকে ১১২ ঘণ্টার পথ পাড়ি দিয়ে চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করে চীনের চন্দ্রযান ‘চ্যাং-৫’। চন্দ্রযানটি চাঁদের অনাবিষ্কৃত অঞ্চল থেকে বিভিন্ন ধরণের নমুনা সংগ্রহ করে চলতি ডিসেম্বরের দ্বিতীয় ভাগে চীনের উত্তরাঞ্চলীয় ইনার মঙ্গোলিয়া অঞ্চলে অবতরণ করবে। চাঁদের নমুনা সংগ্রহে এ ধরনের অভিযান গত চার দশকের মধ্যে প্রথম। - দ্য গার্ডিয়ান, বিবিসি, পার্সটুডে

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পর তৃতীয় দেশ হিসাবে চীনই চাঁদের মাটির নমুনা আনতে যাচ্ছে। গত ২৪শে নভেম্বর চীনের দক্ষিণাঞ্চলীয় হাইনান প্রদেশের ওয়েনচ্যাং স্পেস লঞ্চ সেন্টার থেকে ভোর সাড়ে চারটায় ‘চ্যাং-৫’কে একটি রকেটে করে উৎক্ষেপণ করা হয়। চৈনিক পুরাণ মতে চাঁদের দেবীর নামানুসারে এই যানের নাম রাখা হয় চ্যাং-৫। চন্দ্রযানটি চাঁদের ওশেনাস প্রসেলারাম বা ‘ঝড়ের সমুদ্র’ এলাকা থেকে দুই কেজি নুড়িপাথর ও মাটির নমুনা সংগ্রহ করবে। এই এলাকা থেকে এর আগে নমুনা সংগ্রহ করা হয়নি। এসব নমুনা চাঁদের উৎপত্তি, গঠন ও আগ্নেয়গিরির সক্রিয়তা সম্পর্কে জানতে সহায়তা করবে। ২০২২ সালে চীন মহাকাশকেন্দ্র স্থাপনের পরিকল্পনা করেছে। মঙ্গলগ্রহে মানুষবিহীন মহাকাশযান পাঠানোর পরিকল্পনাও রয়েছে চীনের। ২০২৯ সালে বৃহস্পতি গ্রহে অভিযান চালাবে চীন।



 

Show all comments
  • Mominul ৩ ডিসেম্বর, ২০২০, ৬:৪৬ এএম says : 1
    Very good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাকাশ

১৫ জানুয়ারি, ২০২১
১৬ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন