Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

রাশিয়ায় আগামী সপ্তাহ থেকেই বিনামূল্যে ভ্যাকসিন দেয়ার নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ৪:২৪ এএম

স্পুটনিক ফাইভ কার্যকরী করোনা ভ্যাকসিন। তাই আগামী সপ্তাহ থেকেই জনসাধারণের টিকাকরণ শুরু করা হোক। বুধবার এমনই নির্দেশ দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিন। সমস্ত রাশিয়ান নাগরিক বিনামূল্যে ভ্যাকসিন পাবেন বলেই ঘোষণা করা হয়।
এদিনই ব্রিটেনে ছাড়পত্র পেয়ে গিয়েছে ফাইজার-বায়োএনটেকের সম্ভাব্য কোভিড প্রতিষেধক। আগামী সপ্তাহের মধ্যে সে দেশে এই টিকার ব্যবহার শুরু হবে। এই খবর প্রকাশ্যে আসার পরই জানা গেল, স্পুটনিক ফাইভ ভ্যাকসিনকেও এবার বাজারে নামানো হচ্ছে। যদিও এর আগে রাশিয়া দাবি করেছিল, তাদের ভ্যাকসিনটি ৯৫ শতাংশ কার্যকর। তারপরই এই ঘোষণায় রীতিমতো চমকে গিয়েছে বিশ্ব। আন্তর্জাতিক মার্কেটের জন্য স্পুটনিক ফাইভের একটি ডোজের মূল্য ধার্য হয়েছে ১০ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৭৪০ টাকা। করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে প্রত্যেককে এ ভ্যাকসিনের জোড়া ডোজ নিতে হবে। এর মানে রাশিয়ান এই টিকাকরণের জন্য মাথাপিছু খরচ ১৪৮০ টাকা।
আগামী সপ্তাহ থেকেই রাশিয়ায় টিকাকরণ শুরু হলে আন্তর্জাতিক বাজার তা কবে হাতে পাবে? জানা গিয়েছে, আগামী বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারিতেই বিদেশে বাজারে পৌঁছে যাবে এই কোভিড প্রতিষেধক। রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের তরফে বলা হয়েছে, রাশিয়ার এই করোনার টিকা ভারত-সহ একাধিক দেশে প্রস্তুত করা হবে। যাতে বিশ্বের বিভিন্ন প্রান্তে তা পৌঁছে দেওয়া যায়।
প্রথম দেশ হিসেবে ব্রিটেনই ফাইজার-বায়োএনটেকের সম্ভাব্য কোভিড প্রতিষেধকের ছাড়পত্র দিয়েছে। এদিন বরিস জনসনের সরকারের তরফে জানানো হয়েছে, স্বাধীন দায়িত্বপ্রাপ্ত সংস্থা মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি অর্গানাইজেশন এই সম্ভাব্য প্রতিষেধক ব্যবহারের পরামর্শ দিয়েছিল। সেই প্রস্তাব মেনে নেয় ব্রিটিশ সরকারও। আগামী সপ্তাহ থেকেই ব্রিটেনের সর্বত্র এই প্রতিষেধক মিলবে। আর ব্রিটেনের সঙ্গে পাল্লা দিয়েই এদিন স্পুটনিক ফাইভ প্রয়োগের কথা ঘোষণা করে দিল রাশিয়া। সূত্র : লাইভমিন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৭ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন