Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

সুবিধাভোগীদের খুশি করতে গিয়ে ঝুঁকিপূর্ণ খাতে বরাদ্দ কম- পরিবেশ ও বনমন্ত্রী

প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, যখনই অন্যের কাছ থেকে আর্থিক সহযোগিতা নিয়ে কাজ করবো তখন তাদের বিশেষজ্ঞ নিতে হবে। তাদের কথা অনুযায়ী কাগজে স্বাক্ষর দিতে হবে। যে টাকা বরাদ্দ আসবে তার বেশির ভাগই খরচ হয়ে যায় পরামর্শে। পরনির্ভরশীলতা ও দাতাদের খুশি করতে যদি এসব কাজ করি তাহলে নিজস্ব উদ্দেশ্য হাসিল হবে না। কেননা বাজেটের বেশিরভাগ টাকাই সুবিধাভোগীদের খুশি রাখতে ব্যবহার করতে হয়। তা না হলে পরিবেশের মতো ঝুঁকিপূর্ণ খাতে বরাদ্দ আরও বেশি আসতো। গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার কক্ষে ‘জলবায়ু পরিবর্তন ও পরিবেশগত বিপর্যয়ের কারণে ঢাকা মহানগরীর ওপর প্রভাব এবং বাস্তুচ্যুত মানুষের ঢাকায় অভিগমন ও জীবনধারণ বিষয়ক গবেষণা’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের আরবান স্টুডিও দু’বছর মেয়াদি এ গবেষণা পরিচালনা করছে। প্রথম বছর শেষে তারা এই কর্মশালার আয়োজন করে।
বিভাগীয় চেয়ারপারসন প্রফেসর ড. হাফিজা খাতুনের সভাপতিত্বে আরও বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহমেদ, নগর গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান প্রফেসর নজরুল ইসলাম, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক জ্ঞানরঞ্জন শীল প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুবিধাভোগীদের খুশি করতে গিয়ে ঝুঁকিপূর্ণ খাতে বরাদ্দ কম- পরিবেশ ও বনমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ