Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আফগানিস্তানে গেল ইরানের প্রথম পণ্যবাহী ট্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ৯:৪৮ এএম

ইরানের পণ্যবাহী একটি ট্রেন প্রথমবারের মতো আফগানিস্তানে প্রবেশ করেছে বলে জানিয়েছেন আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে কর্মকর্তারা। তারা বলেছেন, ট্রেনটি ৫০০ টন সিমেন্ট নিয়ে আফগানিস্তানে প্রবেশ করেছে।

ইরান ও আফগানিস্তানের ইতিহাসে এই প্রথম দু’দেশের মধ্যে কোনো পণ্যবাহী ট্রেন যাতায়াত করল।

দুদেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা এবং স্থলপথে পণ্য পরিবহনের ক্ষেত্রে এটি একটি মাইলফলক হিসেবে কাজ করবে বলে হেরাতের প্রাদেশিক গভর্নরের মুখপাত্র জিলানি ফরহাদ আশা প্রকাশ করেছেন।

তিনি বলেন, ইরানের খাফ শহর থেকে পরীক্ষামূলকভাবে পণ্যবাহী ট্রেনটি হেরাতে পৌঁছেছে। ফরহাদ জানান, প্রাথমিকভাবে খাফ-হেরান রুটে পণ্যবাহী ট্রেন চলাচল করবে এবং দ্বিতীয় পর্যায়ে এই রুটে যাত্রীবাহী ট্রেন চালানো হবে। এই রুটে দৈনিক চার থেকে পাঁচ হাজার টন বাণিজ্যিক পণ্য পরিবহন করা সম্ভব বলে জানান হেরাতের এই মুখপাত্র।

এদিকে আফগানিস্তানের রেল বিভাগ জানিয়েছে, তারা হেরাত-খাফ রেললাইন আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছেন। শিগগিরই ইরান ও আফগানিস্তানের প্রেসিডেন্টরা এই ট্রেন রুট উদ্বোধন করবেন বলে কথা রয়েছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-আফগানিস্তান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ