Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বেশি করোনা ছড়ায় ধূমপান থেকে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ১০:২৯ এএম

করোনাভাইরাসে সংক্রামিত ধূমপায়ীর শ্বাসত্যাগের সঙ্গেও বেরিয়ে আসে ভাইরাস বহনকারী ড্রপলেট! এছাড়া ধূমপান করার সময়ও মানুষেরা একইভাবে ড্রপলেট ছড়াতে পারেন। আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর (সিডিসি) তথ্য অনুযায়ী, সিগারেট, সিগার বা পাইপ থেকে জ্বালানো ধোঁয়ার মাধ্যমে ড্রপলেট ছড়াতে পারে।

কথা বলা, হাঁচি-কাশির মাধ্যমে বের হয় ড্রপলেট। আর ড্রপলেটই করোনাভাইরাস ছড়িয়ে পড়ার অন্যতম পথ বলে মনে করছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যে বিজ্ঞানীদের কাছে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য!


এক প্রতিবেদন থেকে জানা গেছে, মার্কিন মুলুকের ফুসফুস সমিতির প্রধান মেডিক্যাল অফিসার ডাঃ অ্যালবার্ট রিজো জানিয়েছেন, একদিকে মাস্ক না পরেই ধূমপায়ীরা ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়াচ্ছেন, অন্যদিকে ড্রপলেট ছড়ানোর মাধ্যমেও তারা অন্যদের সমস্যায় ফেলছেন।

সিডিসি জানিয়েছে, তামাকের ধোঁয়ায় সাত হাজারেরও বেশি রাসায়নিক উপাদান রয়েছে, যার মধ্যে ৭০টি এমন উপাদান রয়েছে, যা ক্যান্সারের কারণ হতে পারে। আবার পরোক্ষ বা সেকেন্ড হ্যান্ড স্মোকিং থেকেও হতে পারে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা।

হু’র তথ্য অনুযায়ী, পৃথিবীর ১৩০ কোটি তামাক ব্যবহারকারীর মধ্যে ৮০ শতাংশেরও বেশি মানুষ নিম্ন এবং মধ্যম আয়ের দেশে বসবাস করেন। তাই স্বাস্থ্যহানি ঘটলে তাদের চিকিৎসা করানোর সুযোগও কম। এই কারণেই চিকিৎসকেরা ধূমপান ছাড়তে বলছেন। সূত্র : বর্তমান



 

Show all comments
  • Anwar sadat murad ৪ ডিসেম্বর, ২০২০, ৯:৩৩ এএম says : 0
    pls dont Smoke
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২২ জানুয়ারি, ২০২১
২১ জানুয়ারি, ২০২১
২১ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ