Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

ডেঙ্গু প্রতিরোধে বাজারে এলো বেক্সিমকো ফার্মার নোমস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ৬:১৭ পিএম

ডেঙ্গু সহ মশাবাহিত রোগ থেকে দীর্ঘসময় সুরক্ষা দিতে নতুন মসকিটো রিপেল্যান্ট ক্রিম ‘নোমস’ বাজারে এনেছে বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড। জার্মানি থেকে উৎপাদিত নোমস ক্রিমে ব্যবহৃত সক্রিয় উপাদান ডেঙ্গু জীবাণুবাহী এডিস মশা, চিকুনগুনিয়া ও জিকার বিরুদ্ধে প্রায় ৯৯ শতাংশ কার্যকর। এই ক্রিম একবার ব্যবহার করলে ৮ ঘণ্টা পর্যন্ত সুরক্ষিত থাকা যাবে। পরিবেশবান্ধব এই ক্রিমটি মশা ছাড়াও মাছি, ডাঁশ, ছারপোকা, উকুন, ভিমরুলসহ বিভিন্ন ধরনের পোকামাকড় থেকে সুরক্ষা দিবে।

নোমস ক্রিমে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এবং ইউএস এনভায়রনমেন্ট প্রোটেকশন এজেন্সি (ইপিএ) অনুমোদিত প্রকৃতি থেকে অনুপ্রাণিত উপাদান ইথাইল বুটিলেসমিনোপ্রপিওনেট বা ‘আইআর৩৫৩৫’ ব্যবহার করা হয়েছে। এ উপাদানটি বিশ্বব্যাপী ত্রিশ বছরেরও বেশি সময় ধরে দুর্দান্ত সুরক্ষার রেকর্ড বজায় রেখে ব্যবহৃত হয়ে আসছে। এছাড়া প্রচলিত মসকিটো রিপেল্যান্ট ক্রিমে ব্যবহৃত ‘ডিট’ এবং অ্যালকোহল নোমসে ব্যবহার করা হয়নি। ফলে দুই মাসের শিশু থেকে শুরু করে সব বয়সীদের ব্যবহারের জন্য নোমস নিরাপদ।

দেশজুড়ে বিশেষত রাজধানী ঢাকায় সম্প্রতি ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব বেড়েছে। ডেঙ্গু সহ বিভিন্ন মশাবাহিত রোগ থেকে সুরক্ষা দিতেই নোমস মসকিটো রিপেল্যান্ট ক্রিমটি বাজারে এনেছে বেক্সিমকো ফার্মা। ক্লিনিক্যালি প্রমাণিত নোমস দীর্ঘসময় ধরে এডিস মশার বিরুদ্ধে কার্যকর সুরক্ষা দেয় এবং ডেঙ্গু প্রতিরোধে অত্যন্ত কার্যকর ভূমিকা রাখে। দেশব্যাপী সকল ফার্মেসি এবং কেমিস্ট শপগুলোতে এ ক্রিমটি পাওয়া যাচ্ছে। ক্রিমটির খুচরা মূল্য রাখা হয়েছে ১২০ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন