Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ফিলিস্তিনের ফান্ডে ইসরাইলের ১১৪ কোটি ডলার রাজস্ব স্থানান্তর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ৬:৫২ পিএম

ইসরাইলি দখলদার কর্তৃপক্ষ গত বুধবার ফিলিস্তিনি কর্তৃপক্ষের ফান্ডে ১১৪ কোটি মার্কিন ডলার ট্যাক্স স্থানান্তর করেছে। ফিলিস্তিনের নাগরিক বিষয়ক মন্ত্রীর হুসেন আল-শেখ টুইটারে এক পোস্টে এই তথ্য জানিয়েছেন।

তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানিয়েছে, ইসরাইলি কর্তৃপক্ষের পক্ষ থেকে ৩ দশমিক ৭৬ বিলিয়ন শেকেল (১১৪ কোটি মার্কিন ডলার) রাজস্ব ফিলিস্তিনি কর্তৃপক্ষকে হস্তান্তর করা হয়েছে। ২০১৮ সালের জুলাইয়ে ইসরাইলের সংসদ নেসেট ফিলিস্তিনি বন্দী এবং ইসরাইলি দখলদার বাহিনীর হাতে নিহত বা আহত ফিলিস্তিনিদের পরিবারকে ইসরাইল সরকার যে সহযোগিতা দেয়, তা থেকে সরকারকে এই পরিমাণ অর্থ দেয়ার অনুমতি দেয়।

ফিলিস্তিনে আমদানি ও রফতানির উপর ফিলিস্তিনি কর্তৃপক্ষের পক্ষে ইসরাইলি সরকার রাজস্ব আদায় করে। বিনিময়ে ইসরাইল সংগ্রহ করা রাজস্বের তিন শতাংশ কমিশন আয় করে। কর থেকে মাসিক সংগৃহীত আয় প্রায় ১৮ কোটি ৮০ লাখ মার্কিন ডলার যা ফিলিস্তিনের আয়ের প্রধান উৎস। দখলকৃত পশ্চিম তীরে বৃহত্তর অঞ্চলগুলোকে সংযুক্ত করার ঘোষণার প্রতিবাদে ইসরাইলের সাথে সমন্বয় স্থগিত করার সিদ্ধান্তের অংশ হিসাবে মে মাসে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ইসরাইলের কাছ থেকে তার করের রাজস্ব আদায় করতে অস্বীকৃতি জানিয়েছিল।

তবে, ফিলিস্তিনের ঐকমত্য এবং ফিলিস্তিনি দলগুলোর সাথে সংলাপ উপেক্ষা করে গত মাসে ইসরাইলের সাথে নিরাপত্তা ও নাগরিক সমন্বয় পুনরায় চালু করার ঘোষণা করেছিল ফিলিস্তিন। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন