Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৮ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৯। দীর্ঘদিন যাবৎ আমার মাথায় অনেক খুশকি জমেছে। যে কারণে চুলগুলো পড়ে যাচ্ছে। অনেক শ্যাম্পু ব্যবহার করেছি। খুশকি কমেনি। আমি এর দ্রুত সমাধান চাই।
- সুসমিতা। রায়েরবাগ। ঢাকা।

উত্তর : আপনার মাথার খুশকি ও চুল-পড়া সমস্যা বর্তমানে চিকিৎসার মাধ্যমে দ্রুত সমাধান সম্ভব। নিজের ইচ্ছেমতো শ্যাম্পু ব্যবহার করলে সমস্যাটির সমাধান হবে না। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত হবে।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৯। মেয়েদের সংস্পর্শে আমার দেহে উত্তেজনা আসে না। আমার লিঙ্গ নিস্তেজ হয়ে আসে। এতে আমি মানসিকভাবে ভেঙে পড়েছি। আমি কি বিয়ে করতে পারব?
-জাফর। তারাব। নারায়ণগঞ্জ।

উত্তর : আপনার সমস্যাটি মানসিক ভীতির জন্য হতে পারে। দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন। নিশ্চয়ই বিয়ে করতে পারবেন।

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৪৪। দীর্ঘদিন যাবৎ প্রস্রাব ও মলত্যাগের সময় আমার বীর্য নির্গত হচ্ছে। এতে আমি খুব দুর্বল হয়ে পড়েছি। ডাক্তার সাহেব- প্লিজ আমাকে সুপরামর্শ দেবেন।
-সালমান। বরুরা। কুমিল্লা।

উত্তর : আপনার রোগটির নাম ক্রনিক পেরাস্টাটাইটিস। সঠিক চিকিৎসার মাধ্যমে আপনার রোগটি নির্মূল করা সম্ভব। বর্তমানে আপনি বেশি করে সবজি ও পানি খাবেন। এতে রোগটির তীব্রতা কমে যাবে।

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৪৭। বর্তমানে আমার হাত ও পায়ের নখগুলো বির্বণ হয়ে পড়েছে। এতে আমার নখগুলো বিকৃত হয়ে পড়ছে। আমার নখগুলোর হারানো সৌন্দর্য কি ফিরে পাব?

উত্তর : আপনার নখগুলো নষ্ট হওয়ার অনেক কারণ থাকতে পারে। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। তিনি সঠিক চিকিৎসার মাধ্যমে আপনার নখের হারানো সৌন্দর্য ফিরিয়ে আনবে।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৪৪১৪৫৪৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

১৫ জানুয়ারি, ২০২১
২৫ ডিসেম্বর, ২০২০
১৮ ডিসেম্বর, ২০২০
১১ ডিসেম্বর, ২০২০
৪ ডিসেম্বর, ২০২০
২৭ নভেম্বর, ২০২০
২০ নভেম্বর, ২০২০
১৩ নভেম্বর, ২০২০
২৩ অক্টোবর, ২০২০
৯ অক্টোবর, ২০২০
১৮ সেপ্টেম্বর, ২০২০
২৮ আগস্ট, ২০২০
৭ আগস্ট, ২০২০
১০ জুলাই, ২০২০
২৬ জুন, ২০২০

আরও
আরও পড়ুন