Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

অ্যালার্জিজনিত মুখের আলসার

| প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৮ এএম

স্যালিসাইলেট অথবা সাইট্রিক এসিডে যদি আপনার এলার্জি থাকে তাহলে এক পর্যায়ে আপনার মুখের অভ্যন্তরে বার বার আলসার বা ঘাঁ দেখা দিতে পারে। স্যালিসাইলেট হলো স্যালিসাইলিক এসিডের এস্টার। স্যালিসাইলেট একটি ক্যামিকেল যা প্রাকৃতিকভাবে উদ্ভিদে পাওয়া যায় এবং এসপিরিন একটি উপাদান। স্যালিসাইলেট অনেক ফল এবং শাক-সবজিতে পাওয়া যায়। সবজির মধ্যে ফুলকপি, বেগুন, ব্রুকলি, শসা, মাশরুমে স্যালিসাইলেট বিদ্যমান। ফলের মধ্যে আপেল, ব্লুবেরি, পিচফল, আঙ্গুর, ষ্ট্রবেরিতে স্যালিসাইলেট পাওয়া যায়। লেবু, কমলা ও আনারসে সাইট্রিক এসিড বিদ্যমান। অনেকের স্যালিসাইলেট বা সাইট্রিক এসিড জাতীয় খাবারে এলার্জি বা অতিসংবেদনশীলতা থাকে যার কারণে মুখের অভ্যন্তরে বার বার আলসার বা ঘাঁ হতে পারে। তবে এ জাতীয় মানুষের সংখ্যা খুবই কম।

সবচেয়ে গরুত্বপূর্ণ হলো কেন মুখে বার বার আলসার বা ঘাঁ দেখা দিচ্ছে তার কারণ খুঁজে বের করা। এলার্জিজণিত কারণে অ্যাপথাস স্টোমাটাইটিস হতে পারে। ওরাল এলার্জি সিনড্রোমে ঠোঁট, জিহবা, তালু এবং গলা ফুলে যেতে পারে এবং প্রদাহ সৃষ্টি হতে পারে। গ্লুটেন এলার্জির কারণে মুখে বার বার আলসার বা ঘাঁ দেখা দিতে পারে। যারা সিলিয়াক রোগে আক্রান্ত তাদের গ্লুটেনমুক্ত খাবার গ্রহণ করা উচিত। এক্ষেত্রে ময়দা, বার্লি এবং রাই জাতীয় খাবার খাওয়া উচিত নয়।

অতএব, আপনার মুখের আলসার ভাল হচ্ছে না অথবা বার বার দেখা দিচ্ছে সেক্ষেত্রে অনুমানভিত্তিক চিকিৎসা গ্রহণ না করে আগে জেনে নিতে হবে বার বার মুখের আলসারের কারণ এবং কারণ অনুযায়ী সুচিকিৎসা গ্রহণ করলে অবশ্যই আপনি সুস্থ হয়ে উঠবেন।

ডাঃ মোঃ ফারুক হোসেন
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল ঃ ০১৮১৭৫২১৮৯৭
ই-মেইল ঃ [email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুখের-আলসার
আরও পড়ুন