Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

নজরদারি : ফ্রান্সে মসজিদ বন্ধ হওয়ার আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৭ এএম

ধর্মীয় বিচ্ছিন্নতাবাদ প্রতিরোধে ব্যাপক ও নজিরবিহীন অভিযানের অংশ হিসেবে প্রায় ৮০টি মসজিদে গভীরভাবে নজরদারি শুরু করবে ফ্রান্স। এর মধ্যে বেশ কিছু মসজিদ বন্ধ হওয়ার আশঙ্কা আছে। গত বুধবার ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন এ কথা জানিয়েছেন।

এক টুইট বার্তায় দারমানিন আরো জানান, ‘ফ্রান্সের ৭৬টি মসজিদে নজরদারি ও নিয়ন্ত্রণ শুরু করবে সরকার। এর মধ্যে ১৬টি মসজিদ প্যারিসে অবস্থিত। বাকিগুলো অন্যান্য স্থানের। নতুন এ অভিযানের ফলে অনেক মসজিদ বন্ধ হয়ে যেতে পারে। তা ছাড়া ১৮টি মসজিদের ব্যাপারে জরুরি পদক্ষেপ গ্রহণ করা হবে।’ ফরাসি সংবাদমাধ্যম লি ফিগারো জানায়, দারমানিন মসজিদ নজদারির বিষয়ে একটি প্রজ্ঞাপন ইতোমধ্যে সরকারের কাছে পাঠিয়েছেন। গত অক্টোবরে প্যারিসের উপশহরে একজন চরমপন্থীর হাতে স্যামুয়েল প্যাটির নিহতের পর ফ্রান্সের মুসলিম সংগঠন ও মসজিদগুলো চরম চাপের মুখে পড়েছে। সাম্প্রতিক সময়ে বেশ কটি সন্ত্রাসী হামলার জবাবে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। এর আগে গত ৩ নভেম্বর দারমানিন জানিয়েছেন, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর থেকে গত তিন বছরে ৪৩টি মসজিদ বন্ধ হয়েছে। ইউরোপীয় মুসলিমদের একটি বৃহৎ অংশ ফ্রান্সে বসবাস করে। ক্যাথলিক খ্রিস্টানদের পর মুসলিমরাই ফ্রান্সের দ্বিতীয় বৃহত্তম জনগোষ্ঠী। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ