Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ছেলেদের চ্যাম্পিয়ন্স লিগে প্রথম নারী রেফারি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৬ এএম

দারুণ এক কীর্তি গড়তে যাচ্ছেন স্তেফানি ফ্রাপা। প্রথম নারী রেফারি হিসেবে পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ পরিচালনা করলেন এই ফরাসি। গতপরশু রাতে ইউরোপ সেরার প্রতিযোগিতায় ‘জি’ গ্রুপে জুভেন্টাস-ডায়নামো কিয়েভ ম্যাচে রেফারি হিসেবে দেখা গেল তাকে। এই মাসে ৩৭ বছরে পা দিতে যাওয়া ফ্রাপার অর্জন নেহায়েত কম নয়। গত বছর প্রথম নারী হিসেবে পুরুষদের বড় কোনো ইউরোপিয়ান ম্যাচ পরিচালনা করেন তিনি। ইস্তানবুলে তার পরিচালনায় উয়েফা সুপার কাপে খেলেছিল দুই ইংলিশ ক্লাব লিভারপুল ও চেলসি। গত বছরের জুলাইয়ে নিজ দেশে অনুষ্ঠিত মেয়েদের বিশ্বকাপ ফাইনালে যুক্তরাষ্ট্র-নেদারল্যান্ডস ম্যাচেও রেফারি ছিলেন ফ্রাপা। একই বছরের এপ্রিলে প্রথম নারী হিসেবে পরিচালনা করেন ফরাসি লিগ ওয়ানের ম্যাচ। ইউরোপা লিগে রেফারি হিসেবে তার অভিষেক হয় গত অক্টোবরে লেস্টার সিটি ও লুহান্সকের ম্যাচ দিয়ে।

প্রথম নারী হিসেবে ইউরোপিয়ান ম্যাচ পরিচালনা করার কীর্তি অবশ্য সুইজারল্যান্ডের নিকোল পেতিগনাতের। ২০০৪ থেকে ২০০৯ পর্যন্ত উয়েফা কাপ বাছাইপর্বের তিনটি ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ