Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ব্যক্তির ইচ্ছা-অনিচ্ছায় চলছে দেশ

মিরপুরে গয়েশ্বর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৬ এএম

দেশে এখন শতভাগ ব্যক্তিতন্ত্র চলছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, দেশে গণতন্ত্র নেই। আর গণতন্ত্র না থাকলে সেখানে আইনের শাসন থাকে না। তবে আমি ‘গণতন্ত্র নাই’ বলি না। বলি একশ ভাগ ব্যক্তিতন্ত্র। একজন ব্যক্তির ইচ্ছা-অনিচ্ছার ওপর পুরো দেশ আজকে চলছে।

গতকাল বৃহস্পতিবার মীরপুরের বাউনিয়া বেড়িবাঁধ সংলগ্ন বস্তিতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ বিতরণের এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

গয়েশ্বর চন্দ্র বলেন, দেশে কোনো সাংবিধানিক প্রতিষ্ঠান এখন নিরপেক্ষভাবে কাজ করতে পারে না। রাষ্ট্রের সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো যদি নিজস্ব চিন্তা-ধারা ও ন্যায় নীতি প্রতিষ্ঠা করতে না পারে, জনগণ কোনো সুফল পায় না। জনগণ নানাভাবে নির্যাতিত, নানাভাবে জনগণ অত্যাচারিত হচ্ছে ও নিগৃহীত হচ্ছে। আমরা যে গণতান্ত্রিক বাংলাদেশ সৃষ্টির জন্য একাত্তরে মুক্তিযুদ্ধ করেছি; রক্ত দিয়েছে, জীবন দিয়েছে আমাদের ভাই-বোনেরা, সেই গণতন্ত্রকে ফিরিয়ে আনা এখন জরুরি। আসুন আমাদের শপথ হোক- ব্যক্তিতন্ত্র নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক।
রাজধানীর কয়েকটি বস্তিতে কাছাকাছি সময়ে অগ্নিকান্ডের ঘটনাকে ‘রহস্যজনক’ হিসেবে বর্ণনা করে সরকারকে বিষয়টি দেখার আবোন জানান গয়েশ্বর। ঢাকা মহানগর বিএনপির আয়োজনে এই ত্রাণ বিতরণে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিএনপির ক্রীড়া বিষয়ক সম্পাদক আমিনুল হক, ঢাকা মহানগর উত্তরের কে এম মোয়াজ্জেম হোসেন, শামীম পারভেজ, সোহেল রহমান, ইকবাল হোসেন, কাওছার আহমেদ, সাজেদুল আলম টুটুল, আশরাফ আলী গাজী উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশ

২১ জানুয়ারি, ২০২১
১৮ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ