Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ব্রিটেনে আগামী সপ্তাহে করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ৪:৫৪ এএম

আগামী সপ্তাহ থেকে ব্রিটেনে করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।।ব্রিটিশ সরকার দেশটির জনগণকে ফাইজার-বায়োএনটেক’র কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দিয়েছে। ব্রিটিশ ওষুধ নিয়ন্ত্রক সংস্থা কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগের এই অনুমোদন দেয়। ফাইজার বুধবার বলেছে, কয়েকদিনের মধ্যে তারা ব্রিটেনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) কাছে ভ্যাকসিন সরবরাহ শুরু করবে। এনএইচএস গণটিকাদান কার্যক্রম পরিচালনা করবে। -বিবিসি, সিএনএন, দ্য গার্ডিয়ান

আগামী সপ্তাহ থেকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ লোকদের মধ্যে এই টিকাদান কার্যক্রম শুরু করবে। ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রনালয় জানায়, এনএইচএস’র ব্যাপক এবং সফলভাবে গণ টিকাদান কার্যক্রম পরিচালনার অভিজ্ঞতা রয়েছে। এ জন্য তারা ভ্যাকসিন সরবরাহে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছে। ফাইজার বলেছে, বর্তমানে ব্রিটেনে বেসরকারি খাতের কাছে ভ্যাকসিন সরবরাহে তাদের কোন পরিকল্পনা নেই। এই ভ্যাকসিনের ৯৫ শতাংশ সফলতা পাওয়া গেছে। এই ভ্যাকসিনের দুইটি ডোজ প্রয়োগ করতে হবে। একটি ডোজের একুশ দিন পরে আরেকটি ডোজ নিতে হবে। বায়োএনটেক এবং ফাইজার আশা করছে, তারা ২০২০ মধ্যে বিশ্বব্যাপী ৫ কোটি ডোজ এবং ২০২১ সাল পর্যন্ত ১৩০ কোটি ডোজ বিশ্বব্যাপী সরবরাহ করবে। ব্রিটেন মোট ৪ কোটি ডোজ অর্ডার দিয়েছে এবং আগামী সপ্তাহ থেকে ৮ লাখ লোককে ভ্যাকসিন দেয়া শুরু করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২২ জানুয়ারি, ২০২১
২১ জানুয়ারি, ২০২১
২১ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন