Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

যুক্তরাষ্ট্র ছেড়েছে এক হাজারেরও বেশি চীনা গবেষক, বাড়ছে উত্তেজনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ৮:৩৩ এএম

মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার সম্পর্ক ক্রমশই অবনতির দিকে যাচ্ছে। এমন উত্তেজনাকর পরিস্থিতিতে ট্রাম্প প্রশাসনের কড়াকড়ির ফলে যুক্তরাষ্ট্র ছেড়েছেন এক হাজারের বেশি গবেষক। প্রযুক্তি চুরির অভিযোগে কড়াকড়ির পদক্ষেপের মধ্যে দেশটি ছেড়ে চলে যান তারা। চীন এই অভিযোগকে ‘অবাস্তব’ বলে উড়িয়ে দিয়েছে। চীন বিষয়টিকে নিয়েছেও সিরিয়াসলি। অবশ্য অনেক আমেরিকান মনে করেন, এটা কেবলই বিদ্বেষ, বিভাজন এবং দ্বন্দ সৃষ্টি করবে।–রয়টার্স, ওয়াশিংটন পোস্ট
ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে চীনা গবেষকদেরকে চায়নিজ আর্মির অনুমোদিত ব্যক্তি হিসেবে উল্লেখ করা হয়। বুধবার যুক্তরাষ্ট্রের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, চীনা এজেন্টরা পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেন শিবিরকেও টার্গেট করেছে। মার্কিন বিচার বিভাগের জাতীয় নিরাপত্তা শাখার প্রধান জন ডেমারস ‘অ্যাস্পেন ইনস্টিটিউট থিঙ্কট্যাংক’ আয়োজিত একটি আলোচনা সভায় বলেছেন, শিল্প ও প্রযুক্তি ক্ষেত্রে গুপ্তচরবৃত্তিতে তৎপর চীনাদের বিরুদ্ধে বিচার বিভাগ একাধিক অপরাধ মামলা শুরু করায় গবেষকেরা যুক্তরাষ্ট্র ছেড়ে যান। বিচার বিভাগের একজন কর্মকর্তা জানিয়েছেন, গত সেপ্টেম্বর মাসে পররাষ্ট্রবিভাগ যেসব চীনা নাগরিকের ভিসা প্রত্যাহার করেছিল সেই দলে এই গবেষকরা নেই। দেশের নিরাপত্তায় ঝুঁকি বিবেচনা করে শিক্ষার্থী ও গবেষকদের মধ্য থেকে গত সেপ্টেম্বরে মার্কিন প্রেসিডেন্টের পদক্ষেপে এক হাজার চীনা নাগরিকের ভিসা প্রত্যাহার করে যুক্তরাষ্ট্র।



 

Show all comments
  • তোফাজ্জল হোসেন ৪ ডিসেম্বর, ২০২০, ১০:৩৮ এএম says : 0
    আধিপত্য বিস্তারের লড়াই আর কিছুই না।
    Total Reply(0) Reply
  • তাসফিয়া আসিফা ৪ ডিসেম্বর, ২০২০, ১০:৩৯ এএম says : 0
    পরাশক্তিগুলোর উত্তেজনায় দুর্বল দেশগুলোর যত ভোগান্তি ।
    Total Reply(0) Reply
  • হোসাইন এনায়েত ৪ ডিসেম্বর, ২০২০, ১০:৩৯ এএম says : 0
    আমেরিকার মোড়লীপনার দিন শেষ হয়ে এসেছে।
    Total Reply(0) Reply
  • কামাল রাহী ৪ ডিসেম্বর, ২০২০, ১০:৪০ এএম says : 0
    ট্রাম্প যাওয়ার আগে শেষ খেলাটা খেলে যাবে মনে হয়।
    Total Reply(0) Reply
  • Antu ৪ ডিসেম্বর, ২০২০, ৭:৩৩ পিএম says : 0
    Faltu Fao Americar Baje Natok....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন