Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণে মৃত্যু আরো একজনের ৭২ ঘন্টায় আক্রান্ত আরো ৭৪

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১:০০ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণে শুক্রবার সকালের পূর্ববর্তী ৭২ ঘন্টায় আরো ৭৪ জন আক্রান্তের সাথে মৃত্যু হয়েছে একজনের। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ৬৫ বছর বয়সি এক পুরষ রোগী বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসাপাতালে করোনা ওয়ার্ডে মারা গেছেন বৃহস্পতিবার। এ নিয়ে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণে সরকারীভাবে ১৮৬ জনের মৃত্যুর খবর জানান হল। পটুয়াখালীতে মৃত্যুর সংখ্যা দাড়িয়েছে ৩৯ জনে। জেলাটিতে গত ৭২ ঘন্টায় ৪ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ৬১১।

এদিকে কারিগরি ত্রæটির কারণে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাব গত দুদিন বন্ধ রয়েছে। ফলে বরিশাল ছাড়াও পটুয়াখাালী, পিরোজপুর, বরগুনা ও ঝালকাঠী জেলার করোনা পরিক্ষা প্রায় বন্ধ। বৃহস্পতিবার সংগ্রহীত নমুনা সমুহ জরুরী ভিত্তিতে ভোলা ল্যাবে পাঠান হলেও শুক্রবার সকাল পর্যন্ত কোন ফলাফল পাওয়া যায়নি।

বুধবার সংগ্রহ করা নমুনা সমুহের মধ্যে প্রথম দফায় ৯৪টি বরিশাল পিসিআর ল্যাবে পরিক্ষায় ২৬ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়। এসময়ে ভোলাতে আরো ২৬ জনের নমুনা পরিক্ষায় দুজনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। তবে বরিশাল ল্যাবে প্রথম রাউন্ডের নমুনা পরিক্ষার পরেই কারিগরি ত্রæটির কারনে পুরো ল্যাবটি বন্ধ করে দেয়া হয়েছে।

শুক্রবার সকালের পূর্ববর্তি ৭২ ঘন্টায় যে ৭৪ জন করোনা রোগী সনাক্ত হয়েছে তার মধ্যে বুধবারে ৩৫ বৃহস্পতিবারে ২০ ও শুক্রবারে ১৯ জন রয়েছেন। আর এর মধ্যে বরিশাল মহানগরীতেই আক্রান্তের সংখ্যা ৩৩ জন। শুক্রবার সকাল পর্যন্ত পর্যন্ত বরিশাল জেলায় মোট আক্রান্ত ৪ হাজার ৪৬৮ জনের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা প্রায় ৩ হাজার ৩৫০। এর বাইরে শের এ বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং জেনারেল হাসপাতালে আরো প্রায় ৫শ চিকিৎসক,নার্স ও চিকিৎসা কর্মী রয়েছেন।
শুক্রবার সকালের পূর্ববর্তি ৭২ ঘন্টায় পিরোজপুরে কোন করোনা রোগী সনাক্ত হয়নি। জেলাটিতে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১,১৩৯। মারা গেছেন ২৪ জন। বরগুনাতে গত ৭২ ঘন্টায় নতুন ৫ জন সহ মোট আক্রান্ত ১ হাজার ৬ জনের মধ্যে ২১ জনের মৃত্যু হয়েছে করোনা সংক্রমনে। ভোলাতেও গত ৭২ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১০জন। এ দ্বীপ জেলায় গত দিন পনের যাবত করোনা সংক্রমণ বাড়ছে। জেলাটিতে এ পর্যন্ত আক্রাšত ৯০৫ জনের মধ্যে ৯ জনের মৃত্যু হয়েছে। আর ঝালকাঠীতে ও গত ৭২ ঘন্টায় নতুনকরে ১০জনের দেহে করেনা পজিটিভ সনাক্ত হয়েছে। জেলাটিতে এ পর্যন্ত ৭৯২ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ১৬ জন।
এদিকে শুক্রবার সকালে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ২৪ জন ছাড়াও আইসোলেশন ওয়ার্ডে ২৯ জন ও নিবিড় পরিচর্যা কেন্দ্রে আরো দশ জন চিকিৎসাধীন ছিলেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন