Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

ছাতকে রেলওয়ে অনিয়ম-দুর্নীতি বিষয়ে উচ্চ পর্যায়ে তদন্ত কমিটি গঠন

ছাতক (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ৪:৫৭ পিএম

সুনামগঞ্জের ছাতক রেলওয়ে বিভাগের নানা অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গত অক্টোবর মাসে রেলওয়ের প্রধান সহকারীসহ ৩ জনের বিরুদ্ধে জনৈক ব্যক্তি রেলওয়ের প্রধান প্রকৌশলী পূর্ব (সিআরবি) চট্রগ্রাম বরাবরে এক লিখিত অভিযোগ দায়ের করলে কর্তৃপক্ষ রেলপথ মন্ত্রনালয়ের উপ-সচিবকে আহবায়ক করে ৩ সদস্য বিশিষ্ট স্থানীয় নির্বাহী প্রকৌশলী কার্যালয়ের প্রধান সহকারী, ভারপ্রাপ্ত উর্ধতণ উপ-সহকারী প্রকৌশলী ও ভারপ্রাপ্ত এক মোটর ড্রাইভারের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দূর্ণীতির বিষয়ে এ কমিটি গঠন করা হয়।

লিখিত অভিযোগে নির্বাহী প্রকৌশলী ছাতক বাজার শাখার প্রধান সহকারী সুরঞ্জন পুরকায়স্থ, ভারপ্রাপ্ত উর্ধতণ উপ-সহকারী প্রকৌশলী আব্দুল নুর ও তার ছেলে ভারপ্রাপ্ত মোটর ড্রাইভার মাহবুবুর আলমের বিরুদ্ধে নানা অনিয়ম-দূর্নীতির অভিযোগ রয়েছে। পিতা-পুত্র একই দপ্তরে থেকে ছাতক রেলওয়ে শাখাকে জিম্মি করে রেখেছেন। মোটর ড্রাইভার মাহবুবুর আলমের নামে রয়েছে একাধিক ব্যবসা প্রতিষ্টান। এদিকে দীর্ঘদিন ধরে এখানে নির্বাহী প্রকৌশলী না থাকায় স্থানীয় দপ্তর পুরো নিয়ন্ত্রণ করছেন প্রধান সহকারী সুরঞ্জন পুরকায়স্থ। তার বিরুদ্ধে রেলওয়ে কর্মচারীদের অবসর কালীন চুড়ান্তকরন বিলের নিস্পত্তির জন্য ৪০/৫০ হাজার টাকা দিতে হয় বলে অভিযোগ উঠেছে। লোকবল সঙ্কটের কারণে ১০জন টিএলআর নিয়োগ দেওয়ার আদেশ হলেও সুরঞ্জন পুরকায়স্থ ও আব্দুল নুর গত আগষ্ট মাস থেকে ৫জনকে মাসিক ৮ হাজার টাকা বেতনে নিয়োগ দিয়ে প্রতি মাসে ৭০/৮০ হাজার টাকা আত্মসাতের পাশাপাশি ভূয়া টিএ বিল তৈরী করে টাকা আত্মসাতের অভিযোগের কথাও আছে। ভারপ্রাপ্ত উর্ধতণ উপ-সহকারী প্রকৌশলী আব্দুল নুর সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ কোয়ারী এলাকায় বালু-পাথর বিক্রি, রেলওয়ের বাসা-বাড়ি ও নদী সংলগ্ন এলাকা ভাড়া দিয়ে সরকারের কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগও আনা হয়েছে। তদন্ত কমিটির আহবায়ক রেলপথ মন্ত্রনালয়ের উপ-সচিব (প্রশাসন-৪) মীর আলমগীর হোসেন তদন্ত কমিটি গঠনের সত্যতা স্বীকার করে ইনকিলাবকে বলেন, শিগগিরই তদন্ত কমিটির বৈঠক বসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তদন্ত কমিটি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ