Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ভারতের দেড়গুণ বড় এলাকার আবহাওয়া কৃত্রিমভাবে বদলে দেবে চীনা প্রকল্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ৫:১৮ পিএম

২০২৫ সালের মধ্যে ওয়েদার মডিফিকেশন সিস্টেম নামে ‍চীনের গৃহীত একটি প্রকল্প ভারতের দেড়গুণ বড় এলাকার আবহাওয়া কৃত্রিমভাবে বদলে দিতে সক্ষম।৫৫ লাখ বর্গ কিলোমিটার বা ২১ লাখ বর্গমাইল এলাকা জুড়ে এই পরীক্ষা চলবে। এই এলাকা ভারতের দেড় গুণ আর বাংলাদেশের প্রায় ৩৮ গুণ বড়। দেশটির স্টেট কাউন্সিল বলছে, তাদের হাতে এরজন্য প্রয়োজনীয় প্রযুক্তি প্রস্তুত আছে। এই প্রকল্পের ফলে ওই এলাকায় ইচ্ছেমতো বৃষ্টি ও তুষারপাত ঘটাতে পারবে চীন। ফলে কমে আসবে প্রাকৃতিক দূর্যোগ, বাড়বে কৃষি উৎপাদন, সহজেই কমানো যাবে দাবানল, নিয়ন্ত্রণে আনা যাবে উচ্চ তাপমাত্রা ও খরা। -সিএনএন, শিনহুয়া, সায়েন্স অ্যানালিটিকা

এর আাগেও এই ধরণের প্রযুক্তি নিয়ে কাজ করেছে চীন। ২০০৮ সালের বেইজিং অলিম্পিকের সময় শহরটির আকাশ পরিস্কার ছিলো, কারণ বিজ্ঞানিরা তা চেয়েছিলেন। কনসেপ্ট হিসেবে কয়েক দশক ধরেই প্রচলিত আছে ক্লাউড সিডিং। এই পদ্ধতিতে মেঘের মধ্যে সামান্য পরিমাণ সিলভার আয়োডাউড ইনজেক্ট করা হয়। ফলে মেঘের মধ্যে থাকা বাস্প ঘণিভূত হয়ে বৃষ্টি নামে। একটি মার্কিন গবেষণা বলছে, ক্লাউড সিডিং এর মাধ্যমে নির্দিষ্ট এলাকার উষ্ণায়নও কমানো সম্ভব। কিন্তু এর আগে কেউ চীনের মতো এতো ব্যাপক পরিসরে ক্লাউড সিডিং করার কথা ভাবেওনি। চীন বলছে, তাদের হাতে আছে স্টেট অব দ্য আর্ট প্রযুক্তি। পুরোনো হাস্যকর পদ্ধতি তারা ব্যবহার করবে না।



 

Show all comments
  • Antu ৬ ডিসেম্বর, ২০২০, ৯:৩৭ পিএম says : 0
    Go ahead china... India Should think What can China Do with them...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১৮ জানুয়ারি, ২০২১
১৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ