Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

স্পেনের সামনে ইতালি ফ্রান্সের বেলজিয়াম

উয়েফা নেশন্স লিগ সেমিফাইনাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

শেষ চার দল চূড়ান্ত হয়েছিল আগেই। বাকি ছিল কেবল কে কার মুখোমুখি হবে সেটি দেখার। গতপরশু রাতে হয়ে গেল তা-ও। উয়েফা নেশন্স লিগের দ্বিতীয় আসরের ফাইনালসে শেষ চারে স্পেনের বিপক্ষে খেলবে ইতালি। বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়ামকে।
সুইজারল্যান্ডের নিওঁর উয়েফার সদরদপ্তরে ২০২০-২১ নেশন্স লিগ ফাইনালসের ড্র অনুষ্ঠিত হয়। ফাইনালসের সব ম্যাচ হবে ইতালির মিলান ও তুরিনে। আগামী বছরের ৬ অক্টোবর মিলানের সান সিরোয় প্রথম সেমি-ফাইনালে মুখোমুখি হবে ইতালি ও স্পেন। পরদিন তুরিনের জুভেন্টস স্টেডিয়ামে শেষ চারের অন্য ম্যাচে লড়বে ফ্রান্স ও বেলজিয়াম। ১০ অক্টোবর তুরিনে হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ, একই দিনে মিলানে হবে ফাইনাল।
গত সেপ্টেম্বর-নভেম্বরে হওয়া গ্রুপ পর্বে ‘এ’ লিগে চার গ্রুপের সেরা হয়ে ফাইনালসে পা রাখে এই চার দল। নেদারল্যান্ডস, পোল্যান্ড ও বসনিয়া-হার্জেগোভিনাকে পেছনে ফেলে এক নম্বর গ্রুপের চ্যাম্পিয়ন হয় ইতালি। ১২ পয়েন্ট পেতে ছয় ম্যাচে তারা জেতে তিনটি, অন্য তিনটি ড্র। পাঁচ জয় ও এক হারে ১৫ পয়েন্ট নিয়ে দুই নম্বর গ্রুপের সেরা হয় বেলজিয়াম। তারা পেছনে ফেলে ডেনমার্ক, ইংল্যান্ড ও আইসল্যান্ডকে।
তিন নম্বর গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে ফাইনালসে ওঠা ফ্রান্সের ঝুলিতে ওঠে ১৬ পয়েন্ট। গত আসরের চ্যাম্পিয়ন পর্তুগাল, ক্রোয়েশিয়া ও সুইডেনকে পেছনে ফেলা দলটি জেতে পাঁচটি, ড্র করে অন্যটি। আর জার্মানি, সুইজারল্যান্ড ও ইউক্রেনকে পেছনে ফেলে চার নম্বর গ্রুপের সেরা হতে স্পেনকে তুলতে হয় ১১ পয়েন্ট। ২০১০ সালের বিশ্বকাপ জয়ীরা জেতে তিনটি ম্যাচ, ড্র করে একটি। হারে অন্য দুটি ম্যাচে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উয়েফা-নেশন্স-লিগ
আরও পড়ুন