Inqilab Logo

ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী

সোনার বাংলা গড়তে যুবলীগ প্রতিষ্ঠা করেছিলেন শেখ মনি

সাম্প্রদায়িক শক্তিকে কঠোর হস্তে দমন করতে হবে : শেখ সেলিম, দোয়া মাহফিলে আমির হোসেন আমু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

স্বাধীনতার পর সোনার বাংলা গড়তে জাতির পিতা বঙ্গবন্ধুর নির্দেশে শেখ ফজলুল হক মনি বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করেছিলেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য আমির হোসেন আমু।

গতকাল নগর ভবন প্রাঙ্গনে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, শেখ ফজলুল হক মনি’র ৮১তম জন্মদিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে আমু এ কথা বলেন। এদিকে শেখ ফজলুল হক মনি’র রাজনীতির হাতেখড়ি বঙ্গবন্ধুর হাতেই হয়েছিল বলে জানিয়েছেন অনুষ্ঠানের সভাপতির বক্তব্য ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

শেখ ফজলে নূর তাপস বলেন, বাবা যখন অষ্টম শ্রেণীর ছাত্র তখন বঙ্গবন্ধু আমার দাদিকে বললেন-মনিকে আমাকে দাও। দাদি বললেন, খোকা, তোমার পিছেই বাবা-মাসহ আমরা সবাই বিচলিত থাকি, চিন্তায়-দুঃশ্চিন্তায় থাকি। তুমি এখন মনিকে নিতে চাচ্ছো। তাহলে কি হবে? তখন বঙ্গবন্ধু বলেছিলেন- আমার তো কেউ ছিলনা। আমার মনির তো আমি আছি। এই বলে বঙ্গবন্ধু বাবাকে তখন তার সান্নিধ্যে নিয়েছিলেন। সেই থেকে বাবার রাজনীতির শুরু এবং তার রাজনৈতিক হাতেখড়ি জাতির পিতার মাধ্যমেই হয়েছিল।

অনুষ্ঠানে শেখ ফজলুল হক মনি’র লেখা গীতারায় এবং দূরবীনে দূরদর্শী শীর্ষক পুনঃপ্রকাশিত ২টি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফি, সিনিয়র সহ-সভাপতি ও চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুরুল আমিন রুহুল, দফতর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ, মহিলা লীগ, যুবলীগ, সেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগের নেতারা।

মনির ৮১তম জন্মবার্ষিকী উপলক্ষে অপর আলোচনা সভায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেন, সা¤প্রদায়িক শক্তির বিরুদ্ধে দুর্বলতা নয়, তাদেরকে কঠোর হস্তে দমন করতে হবে।

শেখ সেলিম বলেন, হেফাজতে ইসলামের দোহাই দিয়ে ধর্মপ্রাণ মুসলমানকে বিভক্ত করার চেষ্টা করতে চান। তারা কখনো বাংলাদেশ চায়নি। তারা পাকিস্তানের হয়ে কাজ করেছিল। ভাস্কর্য শ্রদ্ধা ও স্মরণ করার জন্য। আর মূর্তি-প্রতিমা পূজা করার জন্য।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।

এদিকে, শেখ ফজলুল হক মনি’র ৮১তম জন্মদিনে গতকাল বনানী কবরস্থানে তার কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন শেখ মনি’র বড় ছেলে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ এবং ছোট ছেলে ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপস। এছাড়া আওয়ামী লীগ ও যুবলীগের নেতারা শ্রদ্ধা জানিয়েছেন। এসময় যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, বাংলাদেশের মাটিতে মৌলবাদের কোনো জায়গায় নেই। এ সময় সাধারণ সম্পাদক মাইনুল হাসান খান নিখিল, অ্যাডভোকেট মামুনুর রশীদ, মঞ্জুর আলম শাহীন, শেখ ফজলে ফাহিম, মুজিবুর রহমান চৌধুরী নিক্সন, যুগ্ম সাধারণ সম্পাদক সুব্রত পাল, ব্যারিস্টার শেখ ফজলে নাঈম, সাংগঠনিক সম্পাদক মো জহির উদ্দিন খসরু, মশিউর রহমান চপল, প্রচার সম্পাদক জয়দেব নন্দী, দপ্তর সম্পাদক মোস্তাফিজুর রহমান মাসুদ, প্রমুখ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন