Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

কিড অব দ্য ইয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

পাঁচ হাজার মনোনয়নপ্রাপ্তের মধ্যে প্রথম ‘টাইম কিড অব দ্য ইয়ার’ নির্বাচিত হলেন মার্কিন ভারতীয় বংশোদ্ভ‚ত গীতাঞ্জলি রাও। ১৫ বছরের কিশোরী অপরিশোধিত পানি থেকে শুরু করে আফিম-আসক্তি ও সাইবারবুলিংয়ের মতো সমস্যা মোকাবেলায় প্রযুক্তির ব্যবহার করেছেন দুরন্ত ভাবে। কলোরাডোর বাড়ি থেকে ‘জুম কল’-এ গীতাঞ্জলির সঙ্গে কথা বলেন অ্যাঞ্জেলিনা জোলি। ম্যাগাজিনের কভার পেজে রয়েছে তারই ছবি।

গীতাঞ্জলি একজন বিজ্ঞানী, আবিষ্কার্তা, লেখক ও স্টেম প্রোমোটার। এর আগে, নিজের সৃষ্টির জন্য ফোর্বসের ‘৩০ আন্ডার ৩০’ তালিকায় জায়গা করে নিয়েছিল সে। টাইমের তরফে বলা হয়েছে, ‘পৃথিবী তাদের নিয়েই যারা তাকে তৈরি করে। আগামী প্রজন্মের শিশুরা, নিজেদের উদ্ভাবনী ক্ষমতা দিয়ে এই পৃথিবীকে যারা বদলাতে চায়, সেই ১৬ বছর বয়সী ৫ হাজার শিশুদের পিছনে ফেলে এগিয়ে গিয়েছে গীতাঞ্জলী।’

৫ হাজারেরও বেশি মনোনীতের মধ্যে থেকে প্রথমবার টাইম ‘কিড অফ দ্য ইয়ার’ হিসেবে নির্বাচিত হয়েছে গীতাঞ্জলি। টাইম স্পেশ্যালের জন্য তার সাক্ষাৎকার নিয়েছেন অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস জয়ী তথা সমাজকর্মী অ্যাঞ্জেলিনা জোলি। তার সঙ্গে কথা বলতে গিয়ে গীতাঞ্জলি জানিয়েছে, ‘পর্যবেক্ষণ করো, মাথা খাটাও, গবেষণা করো, ভেবে ঠিক করো ও বিষয়টি অন্যকে জানাও।’ সে আরও বলেছে, তার প্রজন্ম অনেকগুলো সমস্যার সম্মুখীন যে গুলো আগে কখনও হয়নি। সূত্র : ইউএসএ টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ