Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

সবজিতে ফিরেছে স্বস্তি

রাজধানীর কাঁচাবাজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

স্বস্তি ফিরেছে নিত্যপণ্যে। দীর্ঘদিন পর সবজিসহ নিত্যপণ্যের দাম এসেছে নাগালের মধ্যে। গত কিছুদিন ধরে নিত্যপণ্যের দাম ছিল সাধারণ ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে। এখন বাজারে দাম কমায় খুঁশি ক্রেতারাও। কিছুদিন অগেও রেশির ভাগ সবজির দাম ছিল ১০০ টাকার উপরে। এখন সেসব সবজির দম কমেছে অর্ধেকের বেশি। গতকাল রাজধানীর কয়েকটি বাজর ঘুরে এসব তথ্য জানা যায়। শীতকালীন সবজি বাজারে আসায় দাম কমেছে বলে জানিয়েছেন বিত্রেতারা। সবজির পাশাপাশি কমেছে পেঁয়াজ, ডিম, মুরগি ও নতুন আলুর দাম। ফলে ক্রেতাদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। কারওয়ানবাজারের এক ব্যবসায়ী জানান, বাজারে প্রতিনিয়ত শীতের সবজির সরবরাহ বাড়ছে। সুতরাং সামনে সবজির দাম আরো কমবে। কিছুদিন আগে বেশিরভাগ সবজির দাম ১০০ টাকার কাছাকাছি ছিল। এখন ৩০-৮০ টাকার মধ্যে অনেক সবজি পাওয়া যাচ্ছে।

ক্রেতারা জানান, সবজির দাম কমায় কিছুটা হলেও স্বস্তি পাচ্ছি। এখন একশ’ টাকা দিয়ে অনেকগুলো সবজি পাওয়া যাচ্ছে। তবে পেঁয়াজ ও আলুর দাম এখনো বেশি। আলু, পেঁয়াজের দাম আরও কমা উচিত। পুরাতন আলুর কেজি আগের মতো ৪৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। তবে নতুন আলুর দাম কমেছে। এখন নতুন আলুর সরবরাহ বাড়বে এবং দাম কমবে। বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, শিমের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। শিমের পাশাপাশি ফুলকপি ও বাঁধাকপির দামও কমেছে। বাজারে এখন ফুলকপির সরবরাহ বেশি বিক্রি হচ্ছে প্রতিটি ১৫ থেকে ৩০ টাকার মধ্যে। বাঁধাকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায়।

গত সপ্তাহে ২০ থেকে ৩০ টাকা কেজি বিক্রি হওয়া মুলার দাম কমে ১৫ টাকা কেজি বিক্রি। শাল গমের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা। লাউ প্রটিটি ৪০ থেকে ৫০ টাকা। গাজরের দাম কমে ৪০ থেকে ৫০ টাকায় নেমে এসেছে। বেগুনের কেজি এখন ৩০ থেকে ৪০ টাকা। করলার কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা। ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। পাকা টমেটোর কেজি ১০০ থেকে ১২০ টাকা। আর কাঁচা টমেটো বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা কেজি। বরবটি ৫০ থেকে ৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আলুর কেজি এখনো ৪৫ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। নতুন আলু ৫০-৬০ টাকা। দাম কমেছে পেঁয়াজের। পেঁয়াজ এখন ৬০ টাকায় পাওয়া যাচ্ছে। আমদানি করা পেঁয়াজ ৩০ থেকে ৪০ কেজিতে পাওয়া যাচ্ছে। কাঁচামরিচ ৮০ টাকা কেজি। দাম কমেছে ডিম ও মুরগির। ডিমের ডজন বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯০ টাকা। বয়লার মুরগির দাম কমে ১২৫ থেকে ১৩০ টাকা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাঁচাবাজার

১৬ জানুয়ারি, ২০২১
৫ ডিসেম্বর, ২০২০
২৬ সেপ্টেম্বর, ২০২০
১২ সেপ্টেম্বর, ২০২০
৭ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ