Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

চীন চলতি বছরেই ৬০ কোটি ডোজ ভ্যাকসিন আনছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

চলতি বছরে ব্যবহারের জন্য করোনা ভ্যাকসিনের ৬০ কোটি ডোজ প্রস্তুত করছে চীন। শিগরিগরই এ বিষয়ে একটি ‘বড় ঘোষণা’ দেয়ার অপেক্ষায় রয়েছে তারা। দেশটিতে ভ্যাকসিন উৎপাদনের দায়িত্বে থাকা শীর্ষ বিজ্ঞানীর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

গতকাল শুক্রবার উহানে এক সংবাদ ব্রিফিংয়ে চাইনিজ একাডেমি অব ইঞ্জিনিয়ারিংয়ের বিজ্ঞানী এবং স্টেট কাউন্সিলের ভ্যাকসিন উৎপাদন বিশেষজ্ঞ টাস্কফোর্সের উপপ্রধান ওয়াং জুনঝি এ তথ্য জানান।

ওয়াং বলেন, ‘কোভিড-১৯ ভ্যাকসিন উৎপাদনের বিষয়ে আগামী দুয়েক সপ্তাহের মধ্যে একটি বড় ঘোষণা দেয়া হবে। বিষয়টি এখন চ‚ড়ান্ত পর্যায়ে আছে।’

‘পরিকল্পনা অনুযায়ী, এ বছরের মধ্যে বাজারে ছাড়ার মতো ৬০ কোটি ভ্যাকসিনের ডোজ প্রস্তুত হবে’, যোগ করেন তিনি।

চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপের (সিএনবিজি) দুটি ভ্যাকসিন ছাড়াও সিনোভ্যাক বায়োটেক দেশটিতে ভ্যাকসিন উৎপাদন করছে। দক্ষিণ আমেরিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ায় ভ্যাকসিনগুলোর শেষ ধাপের ট্রায়াল চলছে। তবে, অনুমোদনের জন্য প্রয়োজনীয় তৃতীয় ধাপের তথ্য ও প্রতিবেদন এখনো ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থার হাতে এসে পৌঁছায়নি। শিগগিরই সিএনবিজি’র ভ্যাকসিন দুটির তথ্য পাওয়া যাবে এবং সিনোভ্যাকও তাদের শেষ ধাপের ট্রায়ালের প্রতিবেদন প্রকাশ করবে বলে প্রতিষ্ঠান দুটির পক্ষ থেকে স¤প্রতি জানানো হয়েছে। সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভ্যাকসিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ