Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

আন্দোলন জোরদার কৃষকদের : ৮ ডিসেম্বর ভারত বনধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

কৃষক বিদ্রোহের সুর জোরদার। নয়া কৃষি আইনের প্রতিবাদে আগামী ৮ ডিসেম্বর ভারত বনধ ডাকলেন কৃষকরা। সিংঘু সীমানায় কৃষকরা এ বনধ ডেকেছেন।
উল্লেখ্য, তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দিল্লি সীমানা লাগোয়া এলাকায় আন্দোলনে নেমেছেন কৃষকরা। দু’বার সরকার পক্ষের সঙ্গে কৃষকদের বৈঠকে কোনও রফা মেলেনি।
বৃহস্পতিবার দ্বিতীয় দফায় কৃষকদের সঙ্গে বৈঠকে বসে মোদি সরকার। কিন্তু সেই বৈঠকও নিষ্ফলা হয়। কৃষকদের বিক্ষোভের আঁচে কৃষি আইনে সংশোধন আনতে পারে সরকার, এমন ইঙ্গিত দেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর। কিন্তু তাতেও বরফ গলেনি।
কৃষক বিক্ষোভ ঘিরে রাজনৈতিক পারদও চড়ছে। কৃষকদের পাশে দাঁড়িয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মোদী সরকারের বিরুদ্ধে সোচ্চার হতে দেখা গিয়েছে রাহুল গান্ধীকেও। এ ইস্যুতে পদ্মবিভ‚ষণ সম্মান ফিরিয়েছেন অকালি দলের নেতা তথা পাঞ্জাবের ৫ বারের মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল। প্রসঙ্গত, কেন্দ্রের আনা বিতর্কিত কৃষি আইন ঘিরে গত কয়েকদিন ধরে বিক্ষোভরত অসংখ্য কৃষক। এ আইন প্রত্যাহারের দাবিতে পাঞ্জাব, হরিয়ানার কৃষকরা দিল্লি অভিযানে সামিল হয়েছেন। যা ঘিরে দিল্লি সীমানা এলাকা উত্তপ্ত। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৭ জানুয়ারি, ২০২১
১৩ জানুয়ারি, ২০২১
১১ জানুয়ারি, ২০২১
১০ জানুয়ারি, ২০২১
১০ জানুয়ারি, ২০২১
৯ জানুয়ারি, ২০২১
৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ