Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সোমালিয়া থেকে সব সেনা প্রত্যাহারের নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ১০:২৯ এএম

আফ্রিকার দেশ সোমালিয়ায় মোতায়েন মার্কিন প্রায় সব সেনা প্রত্যাহার করতে মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২১ সালের প্রথম দিকেই এসব সেনা প্রত্যাহারের কাজ শেষ করতে হবে বলে গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর।

সোমালিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আশ-শাবাবের বিরুদ্ধে লড়াইয়ে স্থানীয় সামরিক বাহিনীকে সহযোগিতা করার না গত এক দশকের বেশি সময় ধরে আমেরিকা সোমালিয়ায় ৭০০ সেনা মোতায়েন করে রেখেছে। আমেরিকা দাবি করে আসছে, উগ্র সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য সোমালিয়ার স্থানীয় সামরিক বাহিনীকে মার্কিন সেনারা প্রশিক্ষণ দিচ্ছে এবং সহায়তা করছে। পাশাপাশি সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে আমেরিকা বিমান হামলা চালায় বলেও দাবি করছে।

মার্কিন প্রতিরক্ষা দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, সোমালিয়া থেকে সেনা প্রত্যাহার করা হচ্ছে তার অর্থ এই নয় যে মার্কিন নীতিতে কোনো পরিবর্তন এসেছে। সেনা প্রত্যাহারের পরও আমেরিকা সোমালিয়ায় সন্ত্রাসবাদ-বিরোধী অভিযান চালাতে পারবে এবং আমেরিকার বিরুদ্ধে যেকোনো হুমকির ব্যাপারে আগেভাগেই সতর্কতামূলক তথ্য সংগ্রহ করতে পারবে।

নভেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই আফগানিস্তান থেকে ২,০০০ এবং ইরাক থেকে ৫০০ সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন। আফগানিস্তানে বর্তমানে ৪,৫০০ এবং ইরাকে ৩,০০০ সেনা মোতায়েন রয়েছে।

এর আগে অক্টোবর মাসে মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছিলেন যে, ২৫ ডিসেম্বরের মধ্যেই আফগানিস্তান থেকে সমস্ত সেনা প্রত্যাহার করা হবে। তবে তার এই ঘোষণা চ্যালেঞ্জের মুখে পড়ে। খোদ মার্কিন সেনাপ্রধান জেনারেল মার্ক মিলি ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করেছেন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

১৪ জানুয়ারি, ২০২১
১৩ জানুয়ারি, ২০২১
১২ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ