Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

ব্রিটিশ বিমানবাহিনীর ক্যামেরায় বিশ্বের সবচেয়ে বড় আইসবার্গের ছবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ৪:২৯ পিএম

ব্রিটিশ বিমানবাহিনীর ক্যামেরায় এবার ধরা পড়লো বিশ্বের সবচেয়ে বড় আইসবার্গের ছবি।দক্ষিণ আটলান্টিকে এই ছবিটি তোলা হয়েছে একটি এ৪০০এম উড়োজাহাজ থেকে। ছবিতে দেখা গেছে বরফখণ্ডটি ফাটলবহু। এর গা থেকে খসে পড়ছে বরফের ছোট টুকরো। এর বরফের টুকরোটির নাম এ৬৮এ। এর আয়তন ৪ হাজার ২০০ বর্গ কিলোমিটার। -বিবিসি, ডেইলি মেইল, দ্য গার্ডিয়ান

ব্রিটিশ অঞ্চল সাউথ জর্জিয়ার ২০০ কিলোমিটার দূর দিয়ে ভেসে যাচ্ছে অ্যান্টার্কটিকা থেকে বিচ্ছিন্ন হওয়া এই বরফের টুকরা। ধারণা করা হচ্ছে উপকূলের অগভীর পানিতে এটি আটকা পড়তে পারে। এটির ব্যাপারে জানতে ব্রিটিশ বিমানবাহিনী তাদের এই রিকন ফ্লাইটটিকে প্রেরণ করে। এই ফ্লাইটটির অফিসার কমান্ডিং স্কোয়াড্রন লিডার মাইকেল উইলকিনসন বলেন, স্যাটেলাইট ট্র্যাকিং করে আমরা খারাপ আবহাওয়ার মধ্যেই আইসবার্গের কাছে গেছি আমরা। এটা বিরাট একটি ব্যাপার ছিলো। আইসবার্গের দিকে বিমানে করে যাওয়া খুব কঠিন ব্যাপার। এর আগেই স্যাটেলাইট ছবি থেকে জানা গিয়েছিলো, আইসবার্গের কিনারাগুলো দ্রুতই ক্ষয় হচ্ছে। এ কারণে দ্রুতই এটি সম্পর্কে জানার সিদ্ধান্ত নেয় যুক্তরাজ্য। এটি আটকা পড়লে গলতে কতো সময় লাগবে তা জানারও চেষ্টা চলছে ব্রিটিশ বিমানবাহিনীর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ