Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমেছে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ৫:৩০ পিএম

আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্সের সোনার দাম কমছে। আন্তর্জাতিক বাজারের হিসাবে দেখা যায়, স্বর্ণের দাম প্রতি গ্রাম ৫৯ ডলার আর প্রতি কেজি সোনার দাম ৫৯ হাজার ১৩৪ ডলার। যা আগের দিনের চেয়ে প্রায় ২ ডলার কম। এ দাম ক্রমেই কমতে থাকবে বলে আশা বিশ্লেষকদের।

বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রের নির্বাচনের পর দেশটিতে রাজনৈতিক স্থিতাবস্থা ফিরে আসায় ব্যবসায়ীদের মধ্যে এক ধরনের স্বস্তি দেখা দিয়েছে। এতে বেড়েছে বিভিন্ন খাতে বিনিয়োগ।
আবার শনিবার রাশিয়ায় গণহারে ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে। অন্যদিকে যুক্তরাজ্যে ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে আসছে মঙ্গলবার থেকেই। এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্রের ভ্যাকসিনও। এরই ধারাবাহিকতায় করোনা ভাইরাসের ভ্যাকসিন আসায় নতুন করে প্রত্যাশার আলো দেখা দিয়েছে অর্থনীতিতে। তাই ক্রমেই স্বাভাবিক হওয়ার পথে সব কিছু।
যে কারণে আন্তর্জাতিক বাজারে উর্ধ্বে গমন করা সোনার দামের সূচকের নমনীয়তা দেখা দিয়েছে। বিশ্বের অন্যতম মূল্যবান এ ধাতবের মূল্য ক্রমেই সাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে আসা শুরু করেছে।
এদিকে মহামারির মধ্যে কয়েক দফা বেড়ে দেশের ইতিহাসের সবচেয়ে বেশি হওয়ার পর সোনার দাম সপ্তাহের ব্যবধানে আরেক দফা কমেছে। গত সপ্তাহে বাংলাদেশ জুয়েলারি সমিতি সোনার দাম কমানোর সিদ্ধান্ত নেয়। গত বুধবার থেকে নতুন দাম কার্যকর হয়। সোনার নতুন দর অনুযায়ী ২২ ক্যারেটের এক ভরি সোনা কিনতে লাগবে ৭২ হাজার ৬৬৭ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৬৯ হাজার ৫১৭ টাকা, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭৬৯ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা ভরি বিক্রি হবে ৫০ হাজার ৪৪৭ টাকায়।

মঙ্গলবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৭৩ হাজার ৮৩৩ টাকা, ২১ ক্যারেট ৭০ হাজার ৬৮৪ টাকা, ১৮ ক্যারেট ৬১ হাজার ৯৩৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয়েছে ৫১ হাজার ৬১৩ টাকায়। অর্থাৎ বুধবার থেকে ২২, ২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির সোনার ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমেছে। এ দামে বর্তমানে দেশের বাজারে বিক্রি হচ্ছে সোনা।



 

Show all comments
  • Mustafizur Rahman Ansari ৫ ডিসেম্বর, ২০২০, ৭:১৮ পিএম says : 0
    Good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোনা

১৩ ডিসেম্বর, ২০১৭
১০ অক্টোবর, ২০১৭
১৭ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন