Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে জয় নিশ্চিত করলেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ৬:০৮ পিএম

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে জয় নিশ্চিত করলেন জো বাইডেন আর ট্রাম্পকে অভিষেকের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোও হয়েছে। শুক্রবার সন্ধ্যায় ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ৫৫টি ইলেক্টোরাল ভোট পাওয়ার পর ডেমোক্রেট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের ঝুলিতে এখন ২৭৯টি ইলেক্টোরাল কলেজের ভোট রয়েছে। ফলে আরো কয়েকটি প্রদেশের সরকারী ফল ঘোষণা বাকি থাকতেই হোয়াইট হাউসের দরজা নিশ্চিত হলো বাইডেনের। -ইন্ডিপেনডেন্ট, এপি

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের ৫০৭টি ইলেক্টোরাল কলেজের ভোটের মধ্যে প্রেসিডেন্ট হতে প্রয়োজন ২৭০টি ভোট। আগামী ১৪ ডিসেম্বর নিজ নিজ রাজ্যে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট বেছে নিতে ভোট দেবেন ইলেক্টোরাল কলেজের সদস্যরা। ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস একটি যৌথ অধিবেশন করে পরবর্তী মার্কিন প্রেসিডেন্টের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে। ফলে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হোয়াইট হাউসের থেকে যাওয়ার পথ পুরোপুরি বন্ধ হয়েছে। ট্রাম্পের প্রচারণা শিবির বেশ কয়েকটি রাজ্য ও অঙ্গরাজ্যের বিরুদ্ধে অর্ধশতাধিক মামলা করেছে। এর মধ্যে ৩০টি মামলাই আদালতে খারিজ হয়ে গিয়েছে। বাকিগুলোও একই পরিণতির দিকে যাচ্ছে। ক্ষুব্ধ ট্রাম্প একের পর এক ফেসবুক ও টুইটার নির্বাচনে কারচুপি ও জালিয়াতির বার্তা অব্যাহত রেখেছেন।

চলতি সপ্তাহে বাইডেনের ট্রানজিশন টিমের সঙ্গে ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ), ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সি (ডিএসএ)-সহ একাধিক গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের অনুরোধ নাকচ করে দিয়েছে ট্রাম্প প্রশাসন। অভিষেক সম্পর্কে বাইডেন বলেন, আমি আশা করছি ট্রাম্প অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। ক্ষমতা হস্তান্তরের অভিষেক অনুষ্ঠানে তার উপস্থিত না থাকা স্বৈরতান্ত্রিক মনোভাবের পরিচয়। তবে অভিষেকের অনুষ্ঠান প্রত্যাখ্যান করা প্রথম প্রেসিডেন্ট হবেন না ট্রাম্প। উল্লেখ্য, এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন অ্যাডামস, জন কুইন্সি অ্যাডামস এবং অ্যান্ড্রু জনসন উত্তরসূরীর অভিষেকের অনুষ্ঠানে অংশ নিতে প্রত্যাখ্যান করেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন প্রেসিডেন্ট

১৪ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ