Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

দুর্নীতির দায়ে
ইনকিলাব ডেস্ক : অস্ট্রিয়ার একটি আদালত দুর্নীতির দায়ে দেশটির সাবেক অর্থমন্ত্রী কার্ল-হেইনজ গ্রাসারকে ৮ বছরের কারাদন্ড দিয়েছে। সরকারি মালিকানাধীন হাজার হাজার অ্যাপার্টমেন্ট বিক্রির প্রকল্পে অর্থ আত্মসাৎ, ঘুষ গ্রহণ ও চুক্তির নথি বিকৃতির অভিযোগে তিনি দোষী সাব্যস্ত হন। সাবেক এ অর্থমন্ত্রী ৯ মিলিয়ন ইউরোর বেশি ঘুষ লেনদেনের ঘটনায় জড়িত ছিলেন, জানিয়েছে ভিয়েনার আদালত। গ্রাসার তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন। রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলেও জানিয়েছেন তিনি। বিবিসি।


রাশিয়ার নিন্দা
ইনকিলাব ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের পরমাণু কর্মসূচির সম্পর্কিত আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র রিপোর্ট ফাঁসের নিন্দা জানিয়েছে রাশিয়া। আইএইএ-তে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত মিখাইল উলাইয়ানভ শুক্রবার তার টুইটার পেইজে দেয়া এক পোস্টে বলেন, আবারো ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কিত আইএইএ’র একটি গোপন রিপোর্ট গণমাধ্যমের কাছে প্রকাশিত হয়ে পড়েছে যা বোর্ড অব গভর্নর্সের কাছে বিতরণ করা হয়েছিল। উলাইয়ানভ আরো বলেন, “এই রিপোর্ট ফাঁস হওয়ার পরপরই ইরানের রাষ্ট্রদূত তার টুইটার অ্যাকাউন্টে প্রতিক্রিয়া ব্যক্ত করে এ ধরনের রিপোর্টের গোপনীয়তা রক্ষার কৌশল জোরদার করার পরামর্শ দিয়েছেন। পার্সটুডে।


নিষিদ্ধ হচ্ছেন ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী ২০ জানুয়ারির পর সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিষিদ্ধ হতে পারেন। মাধ্যমটিতে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে তার বিরুদ্ধে এই ব্যবস্থা নিতে যাচ্ছে টুইটার কর্তৃপক্ষ। বিখ্যাত মার্কিন ম্যাগাজিন ফোর্বসকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটিই দাবী করেন টুইটারের এক মুখপাত্র। করোনা ভাইরাসের মহামারি নিয়ে শুরু থেকেই নানা মিথ্যাচার করে আসছেন ট্রাম্প। টুইটারকে এসব মিথ্যাচার প্রচারের হাতিয়ার হিসেবেই বেছে নিয়েছেন তিনি। সেইসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে কারচুপির অভিযোগ তুলে টুইটারে নানা মিথ্যা দাবি করে আসছেন। টুইটার।


সোনার খনি ধসে
ইনকিলাব ডেস্ক : নিকারাগুয়ায় লাইসেন্সবিহীন একটি সোনার খনিতে ভূমিধসের ঘটনায় অন্তত ১০ জন শ্রমিক আটকা পড়েছেন। বিপর্যয়ের পর নিকারাগুয়ার দক্ষিণাঞ্চলের লা এসপেরাঞ্জা এলাকার ওই খনি এলাকায় আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের চেষ্টা করা হচ্ছে। তবে ওই খনিতে ঠিক কত সংখ্যক শ্রমিক আটকা পড়ে আছেন, সঠিকভাবে সেই সংখ্যা জানাচ্ছে না সরকারি কর্মকর্তারা। দেশটির ভাইস প্রেসিডেন্ট রোসারিও মুরিল্লো’র প্রত্যাশা, খারাপ সংবাদ শুনতে হবে না। স্থানীয়দের দাবি, অন্তত ১৫ জন খনির ভেতরে আটকা পড়ে আছেন। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

১৭ জানুয়ারি, ২০২১
১২ জানুয়ারি, ২০২১
১০ জানুয়ারি, ২০২১
৫ জানুয়ারি, ২০২১
৪ জানুয়ারি, ২০২১
৩ জানুয়ারি, ২০২১
১ জানুয়ারি, ২০২১
৩১ ডিসেম্বর, ২০২০
২৯ ডিসেম্বর, ২০২০
২৮ ডিসেম্বর, ২০২০
২৭ ডিসেম্বর, ২০২০
২৪ ডিসেম্বর, ২০২০
২২ ডিসেম্বর, ২০২০
২০ ডিসেম্বর, ২০২০
১৮ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ