Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

পাথর-মাটি সংগ্রহ করছে রকেট চাঁদে উড়ছে চীনের পতাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

প্রথম দেশ হিসেবে চাঁদের মাটিতে যুক্তরাষ্ট্র পতাকা ওড়ানোর ৫০ বছরের বেশি সময় পর দ্বিতীয় দেশ হিসেবে সেই কৃতিত্ব দেখালো চীন। শুক্রবার দেশটির মহাকাশ সংস্থা একটি ছবি প্রকাশ করে জানিয়েছে পৃথিবীর একমাত্র উপগ্রহটির বিরান মাটিতে উড়ানো হয়েছে পাঁচ তারকা খচিত লাল রংয়ের চীনা পতাকা। চাঁদের পৃষ্ঠ থেকে নমুনা সংগ্রহ করতে পাঠানো চীনের একটি চন্দ্রযান সম্প্রতি সফলভাবে সেখানে অবতরণ করেছে। চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ) জানিয়েছে, গত মঙ্গলবার অবতরণ করা চন্দ্রযানটি প্রায় দুই কিলোগ্রাম নমুনা সংগ্রহ করে আবারও পৃথিবীতে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে। চ্যাং-ফাইভ নামের মহাকাশ যানটি নমুনা সংগ্রহ শেষে ফিরে আসার সময় বৃহস্পতিবার চাঁদের মাটিতে চীনের পতাকা ওড়ানোর ছবিটি ধারণ করেছে বলে জানিয়েছে দেশটির মহাকাশ সংস্থা সিএনএসএ। এদিকে, চাঁদের বুকে চীনের রকেট অবতরণের পর সেটি সেখান থেকে প্রথম রঙিন ছবি পাঠিয়েছে। আর যে ছবি পাঠিয়েছে, তাতে মহাকাশযানটির পা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দেখা যাচ্ছে বিস্তৃত চাঁদের মাটি। এই রকেট গত মঙ্গলবার চাঁদে অবতরণ করে। এর পরপরই পৃথিবীতে পাঠানোর জন্য সেটি চাঁদের পৃষ্ঠ থেকে পাথর আর মাটির নমুনা সংগ্রহ শুরু করে। এসব নমুনা প্রথমে পাঠানো হবে চাঁদকে প্রদক্ষিণকারী একটি মহাকাশযানে। যানটি সেগুলো নিয়ে পৃথিবীতে ফিরে আসবে। এই কাজ শুরু হবে আগামী বৃহস্পতিবার থেকে। চীন গত সাত বছরে তিনবার চাঁদে ‘চ্যাঙই-৫’ মহাকাশযান পাঠিয়েছে। এর আগে ‘চ্যাঙই-৩’ ও ‘চ্যাঙই-৪’ চাঁদে স্ট্যাটিক ল্যান্ডার ও ছোট রোভার নামিয়েছে। তবে সর্বশেষ এই অভিযান আগের দুটির চেয়ে অনেক বেশি জটিল। প্রায় এক সপ্তাহ আগে ৮.২ টন ওজনের চীনা রকেটটি পৃথিবী থেকে রওনা হয়। এরপর মাল্টি মডিউল প্রোবটি চাঁদের কক্ষপথে ঘুরতে থাকে। এরপর সেটা দুই ভাগ হয়। এক ভাগে ছিল একটি ল্যান্ডার এবং অ্যাসেন্ডার রকেট। সেটি চাঁদে অবতরণ করে। অন্য ভাগটি ব্যবহার করা হবে পৃথিবীতে ফিরে আসার কাজে। ল্যান্ডারটি এখন চামচের মতো একটি যন্ত্র এবং ড্রিল ব্যবহার করে চাঁদের ভ‚পৃষ্ঠের নমুনা সংগ্রহ করছে। চাঁদের পৃষ্ঠ থেকে শেষবারের মতো পাথর ও মাটির নমুনা সংগ্রহ করা হয়েছিল ৪৪ বছর আগে। বিবিসি।



 

Show all comments
  • Antu ৬ ডিসেম্বর, ২০২০, ৯:৪৭ পিএম says : 0
    Americar Bishsho Ke Dhaka Diechilo fake lunar mission kre... studio made video dekhie bishshoke boka Baniechilo... Jodi 50 yers age america lunar kre thake gatjo 50 years e r ekjon patate pareni kno ba pataini kno lunar mission e. Takhan Americar Protita Mission Ei failed Hocchilo Suddenly Lunar Kemne Successful Hoilo.... vhandamir ekti limit ache, China World Er first country Je lunar Mission Krlo... Congress China...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীনের-পতাকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ